ভোলায় আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

0
329

স্টাফ রিপোর্টাার,ভোলা নিউজ২৪ডটনেট।।বাপের জন্মে এমন ধানের ফলন দেখিনি। ভোলায় আমন ধানের বাম্পার ফলনে খুশি হয়ে এমন মন্তব্য করেন ভোলা বোরহানউদ্দিন উপজেলার ছোটমানিকা লক্ষিপুর গ্রামের কৃষক অহিদ সরদার (৫৫)।

তিনি প্রতিবেদককে জানান, এ বছর ব্রি ধান-৭৬ চাষাবাদ করে আমি অনেক খুশি। উপজেলা কৃষি অফিসের সহায়তা ও পরার্মশে এ ধান রোপন করে বাম্পার ফলন হয়েছে আমার এখন মহান আল্লাহ’র রহমতে ঠিকভাবে ধান ঘরে তুলতে পারলে আমি খুশি।
অহিদ সরদার প্রায় ৮ একর জমিতে এ ধান চাষাবাদ করেন। তাকে ১ একর জমির বীজ, সার ঔষূধ দিয়ে আগ্রহী করে তোলেন উপজেলা কৃষি অফিস।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমন মৌসুমে মাঝারি ও নিচু জমি’র উপযোগী ভালো ফলন জাত ধান ব্রি-৭৬। গত বছরের চেয়ে এ বছর এ উপজেলার কৃষকরা আমন মৌসুমে এ ধান চাষাবাদ বেশি করেছে। উপজেলায় আমন মৌসুমে প্রায় ৮০ হেক্টর জমিতে ব্রি-৭৬ ধানের চাষাবাদ করেছে। এ ধানে অধিক ফলন এবং ঝড় ও বৃষ্টি হলে ক্ষতি’র সম্ভবনা কম থাকে। তাই এ উপজেলার কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠছে।
এব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো: ওমর ফারুক জানান, আমন মৌসুমে মাঝারি ও নিচু জমিতে ধান ব্রি-৭৬ চাষাবাদে খুবই উপযোগি। ঝড় ও বৃষ্টি হলে এ ধানে ক্ষতি’র সম্ভবনা কম। কারণ এ ধান অনেক লম্বা হয়। তাই উপজেলার কৃষকরা এ ধান চাষে আগ্রহী হয়ে উঠছে। আমরাও কৃষকদের এ ধান চাষে আগ্রহী করার লক্ষে কাজ করছি।

LEAVE A REPLY