ভোলার লঞ্চঘাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে কাজ করছে নৌ-বাহিনী

0
111
আদিল হোসেন তপু ॥ করোনা পরিস্থিতিতে অঘোষিত লকডাউন শেষে লঞ্চ চলাচল শুরুর ৮ দিনেও স্বাস্থ্যবিধির ব্যাপারে শৃঙ্খলা আসেনি  ভোলার লঞ্চ ঘাটগুলোতে। লঞ্চঘাটে যেন স্বাস্থ্যবিধির কোন বালাই নেই। যে যেভাবে পারছে হুড়োহুড়ি করে গাদাগাদি করে  লঞ্চে উঠছে। মানা হচ্ছেনা স্বাস্থ্যবিধি এমনকি যাত্রীরা মাস্ক পরলেও সামাজিক দূরত্ব বজায় রাখতোনা।ফলে করোনা ঝুঁকিনিয়েই নৌ পথে যায়াতয় করতো হাজারো যাত্রী। তাই ঘাট গুলোতে সামাজিক দূরত্ব নিশ্চিত করা, নৌ পথে অতিরিক্ত যাত্রী না নেওয়া, লঞ্চগুলোতে হ্যান্ডস্যানেটাইজার নিশ্চিত করতে প্রশাসনের পাশাপাশি কাজ করে যাচ্ছে নৌ-বাহিনী। এতে করে ঘাট গুলোতে ধীরে ধীরে সামাজিক দূরত্ব যেমন একদিকে নিশ্চিত হচ্ছে অন্যদিকে স্বাস্থ্যবিধি মেনেই এখন যাত্রীরা লঞ্চা উঠছে।
সরোজমিন ঘুরে দেখা যায় যে, ভোলার ইলিশা লঞ্চঘাট দিয়ে প্রতিদিন হাজারো যাত্রী ঢাকা,বরিশাল,লক্ষীপুর যাতায়ত করে থাকে। কিন্তু ঘাটে কোন শৃঙ্খলা ছিলোনা। যাত্রীরা মাস্ক ব্যাবহার করার ব্যাপারে সর্তক থাকলেও নূন্যতম সামাজিক দূরত্ব বজায় না রেখে লঞ্চে উঠতো।আবার সিটে গাদাগাদি করে বসতো। কিন্তুু এখন সকাল থেকে যাত্রীরা মাস্ক পরে এসে টিেিকট কেটে লাইনে দাড়িঁয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে লঞ্চে উঠছে।
ভোলা জোনের দায়িত্বপ্রাপ্ত সেকেন্ড ইন কমান্ডার আসিফ জানান, নৌ-বাহিনীর টিম ভোলাতে আসার পর আমরা সামাজিক দূরত্ব, মাস্ক পড়ানোর, জীবানুনাশক স্প্রে ছিটানো, ত্রান বিতরন কার্যক্রম পরিচালনা করে আসছি। ভোলা জেলায় আমাদের ৪টি টিম কাজ করে। বর্তমানে আমরা লঞ্চঘাটগুলোতে আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রী তুলতে কাজ করে যাচ্ছি। কোভিড-১৯ প্রতিরোধে আমরা সর্বাত্মক কাজ করে যাচ্ছি।

LEAVE A REPLY