ভোলার বন্যা নিয়ন্ত্রন বাঁধ মেরামতের কাজ শুরু করেছে

0
123

মোঃ আফজাল হোসেন ।। অবশেষে ৪দিন পর ভোলার বন্যা নিয়ন্ত্রন বাঁধ মেরামতের কা শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। তবে এখনো পানি ঢোকা ঠেকানো সম্ভব হয়নি।এঘটনায় চরম ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মাঝে।

গতকাল সরেজমিন গিয়ে দেখা যায় পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী মো: হাসানুজ্জামানসহ ভোলা পানি উন্নয়ন বোর্ড-১এর অন্যসব কর্মকর্তারা। তারা ভাঙ্গা বাঁধ মেরামতের জন্য বল্লি বসানো ও জিও ব্যাগে বালু ভর্তি করাসহ সার্বিক কাজ তদারকি করছেন। আগের দিন মেঘনা থেকেই উঠানো বালু ফেলা হয়েছিলো ভাঙ্গা বাঁদের অপর পাশে,আজ ঐ বালু দিয়েই জিও ব্যাগ ভর্তি করছে শ্রমিকরা। মেঘনা নদীতে ভাটার সময় প্লাবিত গ্রাম থেকে পানি নামছিলো ভাঙ্গা স্থান দিয়ে। তবে পুর্ব প্রস্ততি হিসেবে বালু এবং বল্লি না থাকায় কাজের গতি ছিলো খুবই কম। নদী শান্ত ও বৃস্টি না হওয়ায় পরিবেশটা ভালো থাকলেও কাজে লাগাতে ব্যর্থ হয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তারা। তবে বালু সরবরাহকারীদের সাথে বসচা করতে দেখা গেছে। এসময় স্থানীয়রা চরম ক্ষোভ প্রকাশ করে বলেন,প্রথমেই যখন বাঁধের নাজুক অবস্থা নিয়ে বলা হয়েছিলো তখন ঠিক করলে আজ পানিতে কস্ট পেতে হত না। ভেসে যেত না পুকুর ও ঘেরের মাছ। একই সাথে কাজের ধীরগতি দেখেও ক্ষোভ যেন আরো বেড়েই গেছে।

স্থানীয়দের দাবী হচ্ছে টেকসই বাঁধ নির্মান করার। তবে যে অবস্থা দেখা যাচ্ছে তা কতটুকু টেকশই হবে তা নিয়ে চিন্তিত সবাই। সামনে আবারো জো থাকায় আতংকটা যেন একটু বেশিই।

এসব বিষয় নিয়ে পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মো: হাসানুজ্জামান এর সাথে ঘটনাস্থলেই আলাপ করলে তিনি বলেন,আমরা এখন পানি ঠেকানোর জন্য কাজ করে যাচ্ছি। সুকনো মৌসুমে টেকসই বাঁধ মেরামত করা হবে।

LEAVE A REPLY