ভোলার গাছে গাছে ঝুলছে লিচু,ভালো দামে খুশি বাগানী মালিকরা

0
20

স্টাফ রিপোর্টার ::  এবছর ভোলায় লেচুর ভালো ফলন হয়েছে। যে কারনে লাভের আশা দেখছেন বাগান মালিকরা। দেশী ও বিদেশী জাতের সুস্বাদু লেচুর কদর রয়েছে দ্বীপ জেলার সর্বত্র। করোনা কালিন লাভ করতে না পারায় লাভের আশা করছেন এবছর।

ভোলার সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের চর মনসা গ্রামে গড়ে উঠেছে সবুজ বাংলা কৃষি খামার। প্রায় ৩৫ একর জমি নিয়ে এর অবস্থান। যেখানে লেচুর বিশাল বাগান রয়েছে। দ্বীপ জেলার একমাত্র বানিজ্যিক ভাবে লেচুর বাগান এটিই। প্রতি বছর এই বাগান থেকে ভোলার বেশির ভাগ লেচুর চাহিদা মিটানো হচ্ছে। দেশীয়,চায়না ত্রী ও মোজাফরপুরী লেচু রয়েছে এই বাগানটিতে। ফলন ভালো হয়েছে এবছর। তাই গাছে গাছে সুস্বাদু লেচু দেখা যাচ্ছে। তবে পাখি আর পোকার আক্রমন সব সময় লেগেই থাকে। রং সুন্দর আর স্বাধে অতুলিয় বলে ভোলার বাজারে স্থানীয় এই লিচুর বেশ কদর রয়েছে। তবে বাজার নয়,অনলাইনে অর্ডারের মাধ্য্যমেই একশত লিচু বিক্রি হচ্ছে ৪শত টাকা করে। আবার কেউ কেউ বাগান দেখতে এসে লিচু নিয়ে যাচ্ছেন।

সদর উপজেলার বাপ্তা ইউপি চেয়ারম্যান ইয়ানুর রহমান বিপ্লব মোল্লা বলেন,এবছর বেশ ভালো ফলন হয়েছে তার বাগানে। যে ফলন হয়েছে তাতে তিনি বেশ খুশি। আশা করছেন বেশ ভালোই লাভবান হবেন। তবে পরিত্যাক্ত জমিতে ফলের বাগান গড়ে তোলার জন্য বেকার যুবকদের প্রতি অনুরোধ জানান বিপ্লব মোল্লা।

এদিকে ভোলা সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ আলী সুজা বাগানে আসেন দেখার জন্য। বেশ প্রশংসা করেন। এসময় তিনি স্থানীয় বেকার যুবকদের এধরেনর ফলের বাগান করার অনুরোধ করেন। তিনি বলেন,খাশ জমিতে যদি কেউ ফলের বাগান করতে চায় তা হলে তিনি তাদেরকে খাশজমি থাকলে দেয়ার যথাসাধ্য চেস্টা করবেন।

 

 

LEAVE A REPLY