বাল্য বিবাহ রোধে পথ নাটক

0
678

স্টাফ রিপোর্টারঃ ভোলা নিউজ ২৪ ডটনেট
নাটক জীবনের কথা বলে, সমাজের কথা বলে। সমাজের অসঙ্গতির কথা বলে। সমাজের বিভিন্ন কুসস্কার দূর করতে নাটক বড় ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ইউনিসেফের সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর সম্বনিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী( আইইসিএম) প্রকল্পের আয়োজনে উপকূলের তৃর্নমূল মানুষকে বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে ভোলা সদর ও চরফ্যাশনে উপজেলায় পথ নাটক পরিবেশন করা হয়।
‘পরীর স্বপ্ন’ও ‘ঘটকালী’ নামে দুটি নাটক পরিবেশন করেন ভোলা সদরে স্বপনীল শিশু কিশোর স্বাংস্কৃতিক সংগঠন ও চরফ্যাশনে শ্রাবনী খেলাঘর আশর। গ্রামীন জনগনকে সচেতন করা ও মানুষের সামাজিক অভ্যাস আচরন পরিবর্তন করার জন্য এই নাটকটি প্রদর্শন করা হয়।
এই নাটকের মাঝে হাত ধোয়া, শিশু বিবাহর কুফল,প্রতিরোধের উপায়,ইভটিজিং এর বিরুদ্ধে প্রতিরোধ,জন্ম-নিবন্ধন ও শিশুশ্রম রোধে উপায় সম্পর্কে নাটকে তুলে ধরা হয়।
নাটকট গুলো এলাকার শতাধিক নারী,পরুষ,কিশোর- কিশোরী নাটক গুলো উপভোগ করেন।
নাটক দেথতে আশা আবু বকর পুর ইউনিয়নের আয়শা আক্তার,জামিলা বেগম,সুমন,জসিম সহ আরো অনেকে জানায়, আমরা আগে জন্ম-নিবন্ধনের গুরুত্ব সম্পর্কে জানতাম না। এই নাটকের মাধ্যমে তা আমরা জানতে পারলাম। শুধু তাই নয় হাত ধোয়ার কৌশল জানলাম,বাল্য বিয়ের কুফল সম্পর্কেও জানতে পারছি। এখন আমরা আমাদের পরিবারের কোন মেয়েকে বাল্য বিয়ে দিবো না। কাউকে বাল্য বিয়ে হতেও দিবোনা। প্রয়োজনে আইনের আশ্রয় নিয়ে আমরা বাল্য বিয়ে প্রতিরোধের চেষ্টা করবো বলে জানায়।
কোস্ট ট্রাস্ট আইইসিএম প্রকল্পের আইপিপি ফেসিলেটোর সনজয় কুমাড় জানায়, ইন্টার এক্যাটিভ পপুলার থিয়েটার (আইপিটি) শোর মাধ্যমে আমরা ভোলা সদর প্রথম কোয়ার্টারে ৮ টি ও চরফ্যাশনে ১০ টি সর্বমোট ১৮ টি নাটক পরিবেশন করি। এর মাধ্যমে আমরা সমাজ থেকে বাল্য বিয়ে রোধ,হাত ধোয়ার কৌশল,৪৫ দিনের মধ্যে শিশুর জন্মনিবন্ধন নিশ্চিত করার মতো বার্তা গুলো এই নাটকের মধ্যে তুলে ধরছি। এর মাধ্যমে আমরা সমাজের পিছিয়ে থাকা মানুষ গুলোকে সচেতন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।

LEAVE A REPLY