প্রধান সড়কে বাস চলাচলে নিষেধাজ্ঞা নেই: সিইসি

0
248

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে সকল ধরনের যান চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। তবে প্রধান সড়কে বাস চলাচলের ওপর কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ বুধবার ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ঢাকা শহরে অনেক ইমার্জেন্সি বিষয় আছে। এয়ারপোর্টে একজন যাত্রী যাবে, তার জন্য কী বন্ধ থাকবে? অ্যাম্বুলেন্স যাবে, এক্সপোর্ট-ইমপোর্টের জিনিসগুলো যাবে, এরকম জিনিসগুলো বিবেচনা করে পুলিশকে নির্দেশনা দেওয়া আছে, যাতে এভাবে নিয়ন্ত্রিত হয়। ব্যাপকভাবে সব বন্ধ করে দেওয়া হয়নি।

নুরুল হুদা বলেন, ভোটারদের প্রতি অনুরোধ তারা যেন নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রার্থীদের প্রতি আহ্বান থাকবে আপনারা আচরণবিধি মেনে চলবেন। এজেন্টদের প্রতি অনুরোধ ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত আপনারা কেন্দ্র ছেড়ে যাবেন না। কোনো কেন্দ্রে বিশৃঙ্খলা দেখা দিলে ভোটকেন্দ্র সঙ্গে সঙ্গে বন্ধ ঘোষণা হবে বলেও জানান প্রধান নির্বাচন কমিশনার।

এ সময় যান চলাচলের ক্ষেত্রে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, প্রধান প্রধান সড়কগুলোতে যানবাহন চলবে। আর জরুরি প্রয়োজনে যারা যান (প্রাইভেটকার ও মোটরসাইকেল) ব্যবহার করবে, তারা আমাদের কাছ থেকে স্টিাকার সংগ্রহ করবে। এ ছাড়াও পুলিশকে যদি কেউ তার প্রয়োজনের কথা বলে, তারাও কিন্তু তাদের অনুমতি দেবে।

কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর বিষয়ে ইসি সচিব বলেন, ওয়ার্ডগুলোয় কাউন্সিলর পদের জন্য ব্যালটপেপার সকালে পাঠানো হবে। আর মেয়র পদে ব্যালট পেপার রাতেই পাঠানো হবে।

আগামীকাল বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র আনিসুল হক মারা যাওয়ায় এই সিটি করপোরেশনে মেয়র পদটি শূন্য হয়। এ ছাড়া দুই সিটি করপোরেশনে যোগ নতুন যোগ হওয়া ওয়ার্ডগুলোতেও কাউন্সিলর পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY