পূর্ণ গ্রহণে দেখা যাবে লাল রঙের চাঁদ

0
420

ভোলা নিউজ২৪ডটনেট।। এবার বিশ্ববাসী দেখতে যাচ্ছে চাদের নতুন এক রূপ। চলতি মাসের ২০ অথবা ২১ তারিখে (টাইমজোনের ওপরে নির্ভর করছে) পৃথিবী থেকে দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’। এ দিন চাঁদকে একেবারে লাল আবরণে দেখা যাবে।

ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ তাদের খবরে  বলছে, আমেরিকা, পশ্চিম ইউরোপ আর আফ্রিকা থেকে এই ঘটনা দেখা যাবে। ওই দিন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় ‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে। এর পরে আবার ২০২১ সালের ২৬ জুন দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এর আগে ২০১৮ সালের ২৭ জুলাই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল।

২১ জানুয়ারি বাংলাদেশ সময় সকাল ১০ টা ৪১ মিনিটের দিকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে।  প্রায় এক ঘণ্টা দুই মিনিট স্থায়ী হবে এটি। সম্পূর্ণ গ্রহণটি চলবে ৩ ঘণ্টা ৩০ মিনিট ধরে। এছাড়াও পূর্ব আফ্রিকা ও পূর্ব ইউরোপ থেকে এই গ্রহণের শুরু দেখা যাবে। তবে দুঃখের ব্যাপার এই যে, এশিয়ার কোনো দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে না।

বিজ্ঞান বলছে, একই সরলরেখায় যখন চাঁদ এবং সূর্য  মিলিত হয়, তখন সূর্যের আলো পৃথিবীতে আটকে গিয়ে আর চাঁদে পৌঁছাতে পারে না। এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। অন্যদিকে চন্দ্রগ্রহণের সময় পৃথিবীপৃষ্ঠ থেকে প্রতিসৃত আলো চাঁদের অন্ধকার জায়গাতে গিয়ে পড়ার জন্য ও নীল ও বেগুনি রঙের থেকে লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি ছড়িয়ে পড়ার জন্য চাঁদকে লাল দেখাবে। এই মহাজাগতিক ঘটনাই হচ্ছে ‘সুপার ব্লাড মুন’।

LEAVE A REPLY