পাকিস্তান আর কখনই যুদ্ধে মার্কিন অংশীদার হতে পারে না : ইমরান খান

0
3

আন্তর্জাতিক ডেক্স,ভোলা নিউজ ২৪ডটকম:: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার আফগানিস্তানের সন্ত্রাসবাদের বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন যুদ্ধে তার দেশের “ফ্রন্টলাইন রাজ্য” হওয়ার অতীত নীতিকে “বোকামি” বলে নিন্দা করেছেন এবং ইসলামাবাদের মুখোমুখি অবিচ্ছিন্ন নিরাপত্তা ও অর্থনৈতিক চ্যালেঞ্জের নীতিকে দোষারোপ করেছেন।

 “আমরা আমেরিকার সাথে শান্তিতে অংশীদার হতে পারি এবং সর্বদা থাকব।  আমরা আর কখনও সংঘাতের অংশীদার হতে পারি না, ”খান এক বিবৃতিতে সংসদকে এসব কথা বলেন। প্রায় দুই দশক পরে প্রতিবেশী দেশ থেকে মার্কিন সেনা পরিকল্পিত প্রত্যাহারের পর আফগানিস্তানে সন্ত্রাসবাদ বিরোধী হামলার জন্য মার্কিন সেনাকে পাকিস্তানি ঘাঁটি সরবরাহের সম্ভাবনা আবারও প্রত্যাখ্যান করেন খান।
 প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে পাকিস্তানের মার্কিন যুদ্ধে যোগ দেওয়ার সিদ্ধান্তের ফলে তার দেশে একটি জঙ্গি পাল্টা আক্রমণ শুরু হয়েছিল, যেখানে আত্মহত্যা বোমা ও অন্যান্য সন্ত্রাসী হামলায় ৭০,০০০ পাকিস্তানী নিহত হয়েছিল এবং ভঙ্গুর জাতীয় অর্থনীতিতে প্রায় ১৫০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল। এই ত্যাগের প্রশংসা না করে খান দুঃখ করে বলেন, ওয়াশিংটন ইসলামাবাদকে “ভন্ড” বলে অভিহিত করেছে এবং পাকিস্তানের অখণ্ডতা নিয়ে প্রশ্ন তুলেছে।
মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সেনারা প্রায় ২০ বছর আগে আফগানিস্তানে আক্রমণ করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঐহাসিকভাবে রোলার-কোস্টার সম্পর্ক গুলি তদন্তের অধীনে রয়েছে। শাস্তিমূলক সামরিক পদক্ষেপে কাবুলের আল-কায়েদা নেতাদের আশ্রয় দেওয়ার জন্য ইসলামপন্থী তালেবানকে ক্ষমতা থেকে বিতাড়িত করেছিল।
 ওয়াশিংটন অবিচ্ছিন্নভাবে অভিযোগ করে আসছে যে আফগানিস্তানে সামরিক মিশনের সুবিধার্থে মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েক বিলিয়ন ডলার প্রাপ্তি সত্ত্বেও, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা গোপনে তালেবানকে সমর্থন এবং আশ্রয় দিয়েছে।
 এই সমর্থনটি তালেবানকে আফগানিস্তানে জোট বাহিনীর বিরুদ্ধে মারাত্মক বিদ্রোহ সংগঠিত করতে এবং আফগানিস্তানের ভূখণ্ডের কিছু অংশের উপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে সক্ষম করেছিল, কার্যকরভাবে যুদ্ধকে অচল করে দিয়েছে।  পাকিস্তান ধারাবাহিকভাবে তালেবানদের জন্য সামরিক বা অন্য কোনও সহায়তা সরবরাহ অস্বীকার করে।
যুক্তরাষ্ট্রের ড্রোনও নিয়মিতভাবে পাকিস্তানের দীর্ঘ, অচ্ছল আফগান সীমান্তে সন্দেহভাজন জঙ্গি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছিল, যে হামলা গুলিতে ইসলামাবাদের তৎকালীন সরকারের অনুমোদন ছিল বলে অভিযোগ করা হয়েছিল।
 তালেবানদের সাথে শান্তি আলোচনার সুবিধার্থে ওয়াশিংটন ইদানীং পাকিস্তানের প্রশংসা করেছে।  ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এই সংলাপের সমাপ্তি ঘটে যা মার্কিন যুক্তরাষ্ট্র ও জোটের সমস্ত সৈন্যদের আফগানিস্তান ছেড়ে যাওয়ার এবং আমেরিকার ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ বন্ধের পথ সুগম করে।
সেনা প্রত্যাহারটি আনুষ্ঠানিকভাবে ১ মে শুরু হয়েছিল এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে ১১ ই সেপ্টেম্বর নির্ধারণ করেছেন তা শেষ হওয়ার আগ মুহূর্তে আগামী সপ্তাহ গুলিতে মূলত এই সমাপ্ত হবে বলে আশা করা হচ্ছে।
বিনিময়ে, তালেবানরা আন্তর্জাতিক বাহিনীর উপর হামলা বন্ধ করে এবং মার্কিন-সমর্থিত আফগান সরকারের প্রতিনিধিদের সাথে শান্তি আলোচনা শুরু করে।  তবে কাতারের দ্বারা পরিচালিত এই আলোচনাটি তখন থেকেই স্থগিত হয়ে গেছে, আফগান প্রতিপক্ষরা অচলাবস্থার জন্য একে অপরকে দোষ দিয়েছিল।
 বুধবারের বক্তব্যে, ইমরানখান জো বাইডেনের অপ্রত্যাশিতভাবে দ্রুতগতির সৈন্য প্রত্যাহারের তীব্র সমালোচনা করেছিলেন এবং যুদ্ধের রাজনৈতিক বন্দোবস্ত খুঁজতে তালেবানকে আলোচনার টেবিলে ঠেলে দেওয়ার জন্য পাকিস্তানের এই অনুরোধের অনুরোধ জানিয়েছিলেন।
 প্রধানমন্ত্রী বলেন, ইসলামাবাদ তালেবানদের আফগানিস্তানের সামরিক দখল থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে এবং তাদের সতর্ক করে দিয়েছিল যে এই ধরনের পদক্ষেপ কেবল গৃহযুদ্ধকে দীর্ঘায়িত করবে এবং আরও বিপর্যয়ের সৃষ্টি করবে।
বিশ্লেষকরা এবং এমনকি মার্কিন কংগ্রেসের সদস্যরাও বাইডেনের সৈন্য বাহিনী থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের সমালোচনা করেছেন এবং বলেছিলেন যে এটি তালেবানকে তাদের যুদ্ধক্ষেত্রের আক্রমণ আরও তীব্র করতে এবং আফগান অঞ্চলকে আরও দু’মাস নিয়ন্ত্রণে আনতে উত্সাহিত করেছে।
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদও এই সপ্তাহের শুরুতে একটি স্থানীয় টেলিভিশন নেটওয়ার্ককে বলেছিলেন যে আফগান তালেবানদের পরিবার জাতীয় রাজধানী ইসলামাবাদের শহরতলিতে বাস করে।  তিনি আরও যোগ করেছেন, “মাঝে মাঝে তালেবানদের মৃতদেহ পাকিস্তানে আসে, আহত বিদ্রোহীদেরও স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য আনা হয়।” (সংগৃহীত)
 সিআইএর পরিচালক উইলিয়াম জে বার্নস আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদের হুমকি কীভাবে কমিয়ে আনতে পারে সে বিষয়ে পাকিস্তানি সহযোগীদের সাথে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করার জন্য এপ্রিল মাসে ইসলামাবাদ সফরে এসেছিলেন, যদি দেশটি মার্কিন সেনা প্রত্যাহারের পরে অন্য গৃহযুদ্ধের দিকে ঝুঁকছে।
 গত সপ্তাহে মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাকজিওসের জিজ্ঞাসা করা হলে, পাকিস্তান যদি আফগানিস্তানের অভ্যন্তরে হামলা চালানোর জন্য ওয়াশিংটনের সামরিক ঘাঁটি সরবরাহ করে তবে তিনি বলেন, “একেবারে তা নয়।”খানের ঘোষণার বিষয়ে তাত্ক্ষণিক কোনও মার্কিন প্রতিক্রিয়া নেই।
পাকিস্তান সরবরাহ ও যোগাযোগ লাইনগুলি গত দুই দশক ধরে ভূমিধীন আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর কাছে সরবরাহ বজায় রাখতে এবং সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
দুই দেশ প্রায় ২৬০০ কিলোমিটার উন্মুক্ত সীমান্ত ভাগ করে নিয়েছে।  পাকিস্তানি কর্মকর্তারা বলছেন যে সাম্প্রতিক বছর গুলিতে ব্যাপক ভাবে এক তরফা নির্মাণের কাজটি সীমান্তবর্তী অংশকে ব্যাপকভাবে বেড়াতে পেরেছে, কার্যকরভাবে উভয় দিকেই জঙ্গিদের অনুপ্রবেশকে রোধ করেছে।

LEAVE A REPLY