ধর্ষণ-নারী-শিশু নির্যাতন বন্ধের দাবিতে ভোলায় শিক্ষার্থীদের মানববন্ধন

0
291

আদিল হোসেন তপু ॥ ধর্ষন একমাত্র শাস্তি হোক মৃত্যুদন্ড এবং ধর্ষকদের বিচারকার্য দ্রুত সম্পন্ন করার দাবী নিয়ে ভোলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের  শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচী পালন করেন। মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে ভোলা প্রেস ক্লাব চত্বরে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এতে শহরের বিভিন্ন কলেজ,মাদ্রাসা,স্কুলের কয়েকশতাধিক সাধারন শিক্ষার্থীরা বিভিন্ন ধর্ষন প্রতিরোধে বিভিন্ন ব্যানার ও ফ্যাস্টুল ও প্ল্যাকার্ড নিয়ে ধর্ষনের প্রতিবাদে মানবন্ধনে অংশ নেয়। এ মানববন্ধনে বিভিন্ন সংগঠন ও শ্রেনিপেশার মানুষ অংশ নেন।
এসময় বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে সারাদেশে ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন বৃদ্ধি পেয়েছে।

bty

রাস্তাঘাট, বাজার, কর্মস্থল ও বাড়িঘরে কোথাও আজ নারী-শিশুরা নিরাপদ নয়। স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণ করা হচ্ছে। অবুঝ শিশুকে ধর্ষণ করা হচ্ছে। বাবার সামনে থেকে মেয়েকে উঠিয়ে নিয়ে নির্যাতন করা হচ্ছে। ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এই সামাজিক অপরাধ থেকে দেশ ও জাতিকে বাঁচাতে এখনই পদক্ষেপ নেয়া প্রয়োজন। প্রয়োজনে ধর্ষকদের সর্বোচ্চ সাজার দাবি ও কার্যকরের দাবি জানান তারা। এসময় শিক্ষার্থীরা বলেন, ধর্ষণের ঘটনার সুষ্ঠু বিচার না হওয়ায় এই অপরাধ মহামারী আকার ধারণ করেছে। অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে সর্বোচ্চ বিচারের দাবি করেন তারা।

bty

এসময় বক্তব্য রাখেন- ভোলা জেলা সচেতন নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম ও   ভোলা সরকারি কলেজ এর সাবেক ভিপি ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়ারুল আলম লিটন।মো:  সাংবাদিক মেজবা উদ্দিন শিপু, এ সময় বক্তব্য রাখেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিরাজুম মুনিরা, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইরফান হৃদয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুরে আনজুম,   ভোলা কলেজের মেহেদী আরেফিন, বিএম কলেজের তাহসিন,  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমতিয়াজ আহমেদ প্রমুখ।

bty

মানববন্ধন থেকে বক্তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড নিশ্চিত করা, ধর্ষণের বিচার দ্রুত করার জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠন করা এবং ১০০ কার্যদিবসের মধ্যে বিচার সম্পন্ন করাসহ ছয় দফা দাবি তুলে ধরেণ।

LEAVE A REPLY