জলবায়ু পরিবর্তণের প্রভাব মোকাবেলায় বাস্তবায়িত প্রকল্পের দীর্ঘমেয়াদি সুফল নিশ্চিতে জলবায়ু ফোরামের অঙ্গিকার;

0
10

ডেক্স ডিউজ ভোলা নিউজ ২৪ ডট কম  আজ( ১২ আগস্ট ২০২১) রোজ:বৃহস্পতিবার কোস্ট, সিএফটিএম প্রকল্পের ভোলা সদর উপজেলা জলবায়ু ফোরাম ত্রৈ-মাসিক সভা মুসলীম ইনস্টিটিউটি পাবলিক লাইব্রেরিতে মোঃ মোকাম্মেল হক মিলনের সভাপত্বিতে অনুষ্টিত হয়েছে। সভায় ভোলা সদর উপজেলায় বাস্তবায়নাধীন জলবায়ু সহায়ক প্রকল্পের গুনগতমান বৃদ্ধি সামাজিক নিরীক্ষা ও লবি কার্যক্রম জোড়দার করা সিদ্ধান্ত হয়েছে। এছাড়া বিগত সময় যেসকল প্রকল্প সামাজিক নিরীক্ষা করা হয়েছে তার কাজের অগ্রগতি পর্যালোচনা আবারও প্রকল্পগুলো পরিদর্শনের সিদ্ধান্ত হয়েছে।সভা সঞ্চালনা করে সিএফটিএম প্রকল্প, ভোলার প্রোগ্রাম অফিসার- রাজিব ঘোষ এবং মূল আলোচনা উপস্থাপনা করে সিএফটিএম প্রকল্পের সহকারি পরিচালক-রাশিদা বেগম।
সভায় আলোচনায় অংশগ্রহণ করে- সহসভাপতি-আলহাজ্ব মোঃ কামাল উদ্দিন সুলতান, সদস্য- মোঃ নুরুল ইসলাম, মুসরীন আক্তার, মোঃ তছলিম, মোঃ এরশাদ, আরজু বেগম, মোঃ মাইনুল এবং মোঃ হারুন-অর-রশিদ( শিমুল)
সভায় আলোচকগন বলেন জলবায়ু সহায়ক প্রকল্পের কাজের স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ বৃদ্ধি করতে না পারলে সরকারে জলবায়ু অর্থায়ন শতভাগ কল্যানে আসবে না। তাই জলবায়ু ফোরাম নিজস্ব অবস্থান সবসময় প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ বৃদ্ধিতে কাজ করছে এবং আগামীতেও কাজ করে যাবে। যাতে জলবায়ু পরিবর্তনের সহায়ক প্রকল্পের দীর্ঘমেয়াদি সুফল জনগন ভোগ করে যেতে পারে। এজন্য প্রয়োজনে একাধিকবার প্রকল্পের সাথে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় করা হবে।
এছাড়া আলোচকগন বলেন করোনাকালীন সময় জনগনগকে সচেতন করতে জলবায়ু ফোরামে মাস্ক ও লিফলেট বিতরন, স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করা, অক্সিমিটার দিয়ে অক্সিজেন লেভেল মাপা ও থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা মাপা চালিয়ে যেতে হবে। সদস্যগন নিজ নিজ অবস্থান থেকে নারী নির্যাতন ও শিশুবিবাহ প্রতিরোধে কাজ করার অঙ্গিকার করে।

LEAVE A REPLY