জম্মুকাশ্মীরে ভারত যুদ্ধাপরাধ করছে : ওআইসির প্রতিনিধি দল

0
30

ইন্টারন্যাশনাল ডেস্ক :: কাশ্মীর সীমান্ত পরিদর্শনের জন্য পাকিস্তান ওআইসি প্রতিনিধিদলের আয়োজন করে তুরস্ক, মালয়েশিয়া, মরক্কো, আজারবাইজান এবং সংযুক্ত আরব আমিরাত (সংযুক্ত আরব আমিরাত) এর প্রতিনিধিদের ইসলামাবাদ ডি-ফ্যাক্টো সীমান্তে বিদ্যমান নিরাপত্তা পরিবেশ সম্পর্কে অবহিত করেছে যা পাকিস্তান এবং ভারতের মধ্যে বিতর্কিত কাশ্মীর অঞ্চলকে বিভক্ত করে।  অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) -এর স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশনের (আইপিএইচআরসি) একটি প্রতিনিধি দল বিতর্কিত কাশ্মীর অঞ্চলের সীমান্ত পরিদর্শন করেছে এবং সীমান্তের সীমান্তবিরোধী লঙ্ঘনের শিকারদের সঙ্গে দেখা করেছে।

শনিবার তুরস্ক, মালয়েশিয়া, মরক্কো, আজারবাইজান এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা পাকিস্তান সেনাবাহিনীকে নিয়ন্ত্রণ রেখার (এলওসি) বরাবর প্রচলিত নিরাপত্তা পরিবেশ সম্পর্কে অবহিত করে। পারমাণবিক প্রতিবেশী পাকিস্তান এবং ভারতের মধ্যে। পাকিস্তানি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, গোষ্ঠীকে কমিউনিটি বাঙ্কার নির্মাণের মাধ্যমে যেকোনো পরিস্থিতিতে প্রতিকূল আগুন থেকে বেসামরিক লোকদের সুরক্ষার ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়েছিল। তারা ভুক্তভোগী, গ্রাম প্রতিরক্ষা কমিটির সদস্য এবং বেসামরিক প্রশাসনের সাথে যোগাযোগ করেন।
ভারতের ‘বিপজ্জনক সিদ্ধান্ত’
সংযুক্ত আরব আমিরাতের আইপিএইচআরসির চেয়ারম্যান ড   সাইদ মোহাম্মদ আবদুল্লাহ নয়াদিল্লির জম্মু ও কাশ্মীরের দীর্ঘদিনের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা বাতিল করাকে একটি “বিপজ্জনক সিদ্ধান্ত” বলে অভিহিত করেছেন, যা এই অঞ্চলের জনসংখ্যা পরিবর্তন করবে। আগস্ট 2019 সালে বিতর্কিত পদক্ষেপ, তিনি বলেছিলেন, “জম্মু ও কাশ্মীরের আমাদের ভাই -বোনদের মানবাধিকার লঙ্ঘন করে।” আইপিএইচআরসি-র ভাইস-চেয়ারম্যান ড তুর্কি  হাছি আলী  তুরস্ক থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নের দাবি জানিয়েছিলেন দীর্ঘদিনের বিগল বিরোধের সমাধানের জন্য।
তিনি হতাশা প্রকাশ করেন যে, ভারত ৭০বছরেরও বেশি সময় ধরে জম্মু ও কাশ্মীরে জনমত গঠনের আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি উপেক্ষা করছে। মরক্কো থেকে আসা হাফিদ এল হাছমি বলেন, প্রতিনিধি দল কাশ্মীরি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে। “ন্যায়বিচার হবে, এবং তারা তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করবে; মর্যাদা এবং স্বাধীনতার সাথে বেঁচে থাকবে,” তিনি বলেছিলেন।
আজারবাইজানের ডা . আয়দিন সাফিখানলি যুদ্ধবিরতি লঙ্ঘনকে “চরম” মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন “এটি যুদ্ধাপরাধের [শ্রেণীর] অধীনে পড়ে, যার শাস্তি হওয়া উচিত,” তিনি বলেন।
জাতিসংঘের প্রচেষ্টাকে স্বাগত জানায় পাকিস্তান।
এদিকে, দীর্ঘদিন ধরে চলমান কাশ্মীর বিরোধে জাতিসংঘের অবস্থানের ‘পুর্নপ্রতিষ্ঠাকে স্বাগত জানিয়েছে পাকিস্তান।
“জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জম্মু ও কাশ্মীর বিরোধে জাতিসংঘের অবস্থানের পুনরাবৃত্তিকে স্বাগত জানান পরিবর্তিত হয়েছে, “পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী শনিবার এক বিবৃতিতে বলেছেন। বৃহস্পতিবার নিউইয়র্কে এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, “কাশ্মীর নিয়ে আমাদের অবস্থান সুপ্রতিষ্ঠিত এবং পরিবর্তিত হয়নি। আমি এটাকেই ছেড়ে দেব।”
তাঁর বক্তব্য ৫ আগস্ট, ২০১৯-এ ভারতের হিমালয় উপত্যকার দীর্ঘদিনের আধা-স্বায়ত্তশাসিত মর্যাদা প্রত্যাহারের দ্বিতীয় বার্ষিকীর সাথে মিলেছে।  বিবৃতিটি জাতিসংঘের কাছে ভারতের স্থায়ী আর-এর “আত্ম-পরিচর্যা” মন্তব্য অস্বীকার করে দাবি করে যে জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ।
বিতর্কিত অঞ্চল
পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী ১৯৪৭ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভের পর থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে দীর্ঘদিন ধরে চলমান প্রতিদ্বন্দ্বিতার প্রধান উপাদান কাশ্মীর। এই অঞ্চলের একটি ছোট স্লিভার চীন দ্বারা নিয়ন্ত্রিত হয়। 1947 সাল থেকে, দুই প্রতিবেশী তিনটি যুদ্ধ করেছে, যার মধ্যে দুটি কাশ্মীর নিয়ে।
কিছু কাশ্মীরি গোষ্ঠী প্রতিবেশী পাকিস্তানের সাথে স্বাধীনতা বা একীকরণের জন্য ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াই করছে। বেশ কয়েকটি মানবাধিকার সংস্থার মতে,এই সংঘাতে হাজার হাজার মানুষ নিহত ও নির্যাতিত হয়েছে।

LEAVE A REPLY