চরফ্যাশনের ইটভাটায় অভিযান,দুটি সীলগালাসহ ৫টিকে অর্থদন্ড

0
25

নিজস্ব প্রতিবেদক,চরফ্যাশন :: ভোলার বিভিন্ন উপজেলার ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তরসহ নির্বাহী ম্যাজিষ্ট্রেট এর নেতৃত্বে মোবাইল কোর্ট। এসময় বিভিন্ন ইটভাটায় জরিমানা এবং দুটি সীলগালা করে দেয়া হয়েছে। তবে ইটভাটা গুলোতে জ্বালানী হিসেবে কাঠ পোরানো বন্ধ হচ্ছে না।

১৯ এবং ২০ ফেব্রুয়ারী অভিযানের অংশ হিসেবে জেলার চরফ্যাশন উপজেলার নাভানা, মাইশা, মহাজন, রিফাত,শানিমা নামক ইটভাটায় অভিযান চালানো হয়। এর মধে গতকাল নাভানা নামক ইটভাটায় গেলে আগে থেকেই অভিযানের কথা জেনে ফেলে মালিক পক্ষ। তাই ইটভাটা খালী রেখে সকলেই পালিয়ে যায়। পরে মোবাইল কোর্ট এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: আরাফাত হোসাইন সেটি সীলগালা করে স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের জিম্মায় দিয়ে আসেন। পরে সবচেয়ে আলোচিত সম্পুর্ন অবৈধ ইটভাটা মাইশায় গিয়ে দের লাখ টাকা জরিমানা করেন।

এছাড়া শানিমা, মহাজন ও রিফাত ইটভাটার মালিকদের জরিমানা করা হয়। তবে রিফাতকে ৫লাখ টাকা জরিমানা এবং ইটভাটাটি সীলগালা করে দিয়ে স্থানীয় মেম্বার মো: নজরুল ইসলাম এর কাছে জিম্মায় রেখে আসেন। এসব ইটভাটার মালিকদের ১০লাখ ৫০হাজার টাকা জরিমানা করা হয়। এসময় অবৈধ ভবে ইটভাটা চালানো এবং একই সাথে কাঠ পোরানোর অভিযোগে এসব ইটভাটার টিনের তৈরি চিমনী ফেলে দেয়া হয়। কোথাও আবার ম্যাজিষ্ট্রেট এর সামনে নিজেরাই খুব যন্ত করে চিমনী গুলো ফেলা হয়,যাতে ম্যাজিষ্ট্রেট যাবার পরেই দাড় করানো যায়।

এদিকে এসব অভিযান নিয়ে স্থানীয়রা চরম ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেন,অবৈধ ইটভাটাকে কি ভাবে জরিমানা করা হল। এটা যাতে আর চালাতে না পারে তার ব্যবস্থা কেন প্রশাসন নিচ্ছে না। অভিযোগ রয়েছে জেলা ১১৮টি ইটভাটা রয়েছে। যার মধ্যে প্রায় সব গুলোতে কয়লার পরিরর্তে কাট পোরানো হচ্ছে।

 

মোবাইল কোর্ট এর নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: আরাফাত হোসাইল বলেন,আমরা অভিযান চালাচ্ছি। বিভিন্ন পরিমানের অর্থদন্ড এবং সতর্ক করা হচ্ছে। একই সাথে অবৈধ বাংলা চিমনী ফেলে দেয়া হচ্ছে । অভিযান আগামীতেও অভ্যাহত থাকবে বলেও জানান তিনি। তবে অবৈধ ইটভাটাকে কি ভাবে জরিমানা করা হচ্ছে এবং কেন আইন অনুযায়ী এসব ইটভাটা গুড়িয়ে দেয়া হচ্ছে না এমন প্রশ্নের উত্তরে বলেন,অভিযান অব্যাহত রয়েছে। অবৈধ ইটভাটা থাকা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে। অভিযানের সময় পরিবেশ অধিদপ্তর এর সহকারী পরিচালক মো: তোতা মিয়াসহ প্রশাসনের এবং পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ছাড়াও ফায়ার সার্ভিস এবং পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেন।

উল্লেখ্য,ভোলার ইটভাটায় কাঠ পোরানোর মহাউৎসব চলছে,উজার হচ্ছে বন শিরোনামে সংবাদ প্রকাশিত হয় ভোলা নিউজ ২৪ ডটকম অনলাইনে। এর ফলে জেলা প্রশাসন এবং পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান শুরু করে। অভিযানে তারা বোরহানউদ্দিন ও লালমোহনের বিভিন্ন ইটভাটায় অর্থদন্ড প্রদান করেন।

LEAVE A REPLY