আজ পহেলা জানুয়ারী গ্রামীণ জন উন্নয়ন সংস্থা ২১ বছরে পা রাখলো

0
815

স্টাফ রিপোর্টার/ভোলা নিউজ ২৪ ডটনেট ॥
আজ ১ জানুয়ারী গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) ২১ বছরে পা রাখলো। দীর্ঘ ২০টি বছর ভোলা তথা বরিশাল বিভাগে ৩০টি শাখা অফিসের মাধ্যমে মানুষের কল্যানে নিরলসভাবে কাজ করে যাওয়া সংস্থাটি এখন সর্বজন পরিচিত। সমাজের দরিদ্র পিড়িত জন গোষ্ঠির আর্থ সামজিক উন্নয়নের পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকের হাত থেকে যুবকদের রক্ষা করতে চলছে নানামুখি কার্যক্রম। শতশত বেকার যুব যুবতিদের হয়েছে কর্ম সংস্থান। বর্তমানে সংস্থাটিতে যুবক যুবতি মিলে প্রায় পাঁচ শতাধিক কর্মী কাজ করছে। বেকার এ সকল যুব -যুবতিদের মিলেছে কর্মসংস্থান।
ভোলার স্থানীয় সেবা মুলক প্রতিষ্ঠানের এমন সফলতা বিরল। গ্রামীন জন উন্নয়ন সংস্থা, (জিজেইউএস) একটি অলাভজনক ও সম্পূর্ন অরাজনৈতিক সমাজসেবা মুলক প্রতিষ্ঠান। দ্বীপ জেলা ভোলা শহরের চরনোয়াবাদ এলাকায় ১৯৯৭ সালে সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৮ সালে সমাজসেবা, ১৯৯৮ সালে যুব উন্নয়ন ও ২০০০ সালে এনজিও বিষয়ক ব্যুরোর নিবন্ধন ও মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির অনুমতি লাভ করে।
জনসেবা, বেকারত্ব দুরিকরন ও নারীদের কর্মসংস্থান সৃস্টির লক্ষে নিরলস কাজ করে যাচ্ছে সংস্থাটি। জেলার গন্ডি পেরিয়ে ধীরে ধীরে সংস্থাটির বিস্তৃতি ঘটেছে বরিশাল বিভাগেও। বিভিন্ন শাখার মাধ্যমে প্রশিক্ষন প্রদানের সাথে ঋন সহায়তা দিয়ে নারী পুরুষের ভাগ্য উন্নয়নে আতœনির্ভর শীল করতে নানা কার্যক্রম চলমান রয়েছে।
২০১৩ সালের ১ নভেম্বর গ্রামীন জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) এর নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন জাতীয় পর্যায়ে সেরা যুব সংগঠক হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহন করেন। একই বছরে বরিশাল বিভাগে সেরা সংগঠন হিসেবে আইএফডিসির পক্ষ থেকে সেরা পুরস্কার গ্রহন করেন। ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় সাংস্কৃতিক মন্ত্রীর হাত থেকে পুরস্কারও লাভ করে সংস্থাটি। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন থেকে সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় একাধিক সম্মাননায় ভুষিত হন।
শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, পুস্টি গৃহায়ন নিয়ে কাজ করার পাশপাশি সংস্থাটি দারীদ্রতা দুরিকরনে কৃষি ও প্রাণি সম্পদ, মহিষের জাত উন্নয়ন, মৎস্য, কৃষিতে আধুনিক যন্ত্র ব্যাবহার সহ একাধিক প্রকল্পের মাধ্যমে সফলতার সহিত তাদের কর্মকান্ড এগিয়ে নিচ্ছে।
দাতা সংস্থা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন এর সহযোগিতায় যে সব প্রকল্প বর্তমানে চলমান রয়েছে, ইউপিপি উজ্জিবিত, কৃষি ও প্রানী সম্পদ ইউনিট, মুগডাল ও সুগন্ধি ধান, উন্নত পদ্ধতিতে মহিষ পালন, সমৃদ্ধি প্রকল্প, ক্রীড়া ও সাংস্কৃতি। বাংলাদেশ ব্যাংকের গৃহায়ন কর্মসুচি, প্রবীন জন গোষ্ঠির জীবন মান উন্নয়ন কর্মসূচী ও পশু সুরক্ষা কর্মসুচি, উপানুষ্ঠানিক শিক্ষা, প্রত্যাশা, দেশীয় মুরগি পালন ও খাচায় মাছ চাষ কর্মসুচি, সিসাএমআই, প্রতিবন্ধি উন্নয়ন কর্মসুচি, কৃষি কার্ড, সোলার লাইট প্রকল্প, ইত্যাদি।
সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন এর যোগ্য নেতৃত্বে গড়ে উঠা সংস্থাটি আগামি প্রজন্মের মধ্যে  একটি মাইল ফলক হয়ে থাকবে। তিনি জানান আমাদের শুরুটা ছিল এক কঠিন পরীক্ষা, সততা ও নিষ্ঠার সাথে কাজ করে আমরা মানুষের দৌড় গোড়ায় আমাদের সেবা পৌঁছে দিতে পেরেছি বলেই সফলতার চুড়ায় উঠার রাস্তাটা প্রশস্ত হতে যাচ্ছে। সমাজের অবহেলিত দরীদ্র জনগনের স্বাবলম্বি করে কর্মঠ হাতে রুপান্তরিত করাই আমদের মুল লক্ষ্য।

LEAVE A REPLY