ছয় মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা অনুমোদন

0
375

ভোলা নিউজ ২৪ ডট নেট!! যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে আট দেশের নাগরিকদের যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার মধ্যে মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয়টি দেশের নাগরিকদের ওপর ট্রাম্প প্রশাসনের জারি করা নিষেধাজ্ঞাকে অনুমোদন দিতে সম্মত হয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। এজন্য নিম্ন আদালত থেকে এ বিষয়ে আইনি বৈধতা আসার শর্ত দেয়া হয়েছে। খবর : বিবিসির।

দেশগুলো হলো- ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া, চাদ এবং সিরিয়া।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয়টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তাতে আপিল বিভাগের নয়জন বিচারকের মধ্যে সাতজন সম্মতি দিয়েছেন। ফলে এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এই সপ্তাহের মধ্যে এ বিষয়টির বৈধতা নিয়ে আরো শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জিনিয়ার ফেডারেল কোর্টে। অবশ্য উত্তর কোরিয়া এবং ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্ন আদালত অনুমোদন দিয়েছে আগেই।

ক্ষমতায় আসার পর পরই ট্রাম্প প্রশাসন সাত মুসলিমপ্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। একই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়।

তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্নআদালত থেকে তা আইনি বাধার মুখে পড়ে। এ নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিমপ্রধান দেশের শিক্ষার্থীরা।

নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর একই রকম নিষেধাজ্ঞা জারি করে হোয়াইট হাউস।

সম্প্রতি নানা বিষয়ে ট্রাম্পের বিতর্কিত কার্যকলাপের মধ্যে আপিল বিভাগের ওই রায়কে তার জন্য এক ধরনের বিজয় বলেই মনে করা হচ্ছে।

LEAVE A REPLY