ঈদে নাড়ীর টানে ঘরে ফেরা মানুষ কর্মস্থলে ফিরছে দুর্ভোগকে মাথায় নিয়ে

0
434

ইমতিয়াজুর রহমান।।

ভোলা নিউজ ২৪ ডট নেট : ঈদ শেষে ভোলা থেকে ঢাকা সহ দেশের বিভিন্ন  স্থানে ফিরছে কর্মজীবি মানুষ ফিরছে দুর্ভোগকে সঙ্গী করে, দুর্ভোগ মাথায় নিয়ে। যাত্রা পথে ভোগান্তির শেষ নেই কর্মস্থলে ফেলা যাত্রীদের।

লঞ্চের শিডিউল বিপর্যয় আর অতিরিক্ত ভাড়া আদায়ের সাথে যোগ হয়েছে, ইলিশা ফেরিঘাটের দূর-অবস্থা। জোয়ারের পানিতে ঘাট তলিয়ে যাওয়ায়,একটি ফেরীর যান্ত্রিক ত্রুটির কারনে  চলাচল বন্ধ থাকা, ফেরিতে যানবাহন ওঠানামায় সমস্যা হচ্ছে। ফলে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে যাত্রীদের।

ফেরী ঘাটে থাকা সকল যাত্রীদের সময়মত  ফিরতে হবে কর্মস্থানে । ঈদে পরিবার পরিজনের সাথে ঈদ করার জন্য নাড়ীর টানে ঘরে ফেরা মানুষ, জীবিকার তাগিদে ফিরছে ইট-পাথরের জাদুর শহরে আবার ওই কর্মব্যস্ততার জন্য। তাই ভোলার ২৫টি ঘাটে কর্মমুখি মানুষের উপচে পড়া ভিড়। ভোলা জেলা থেকে ঢাকাগামী লঞ্চে তিল ধারণের জায়গাটুকুও নেই তার পরেও লঞ্চে যাত্রী তুলছে লঞ্চ কতৃপক্ষ। সিডিউল বিপর্যয় আর অতিরিক্ত ভাড়া আদায়ের মতো নানা দুর্ভোগকে মাথায় নিয়ে কর্মস্থলে ফিরতে হচ্ছে তাদের।

যাত্রীদের নানা অভিযোগ থাকলেও উল্টা কথা বলছেন, লঞ্চ কতৃপক্ষ। লঞ্চ কতৃপক্ষ বলছে ঈদের ভাড়া তাই একটু বেশীই নিচ্ছি ভাড়া। এদিকে জোয়ারে মেঘনার পানিতে জেলার ইলিশা ফেরিঘাট তলিয়ে যাওয়ায়, দুর্ভোগের কমতি নাই কর্মস্থলে ফেরা মানুষের। পড়তে হচ্ছে নানা বিড়ম্বনায়। জোয়ারের কারনে ফেরীতে উঠা-নামা করতে পারছে না কোন পরিবহন। গাড়ি পারাপার করতে ভাটার জন্য অপেক্ষা করত হয়। তার উপরে এরুটে ৩টি ফেরী চলাচল করে যান্ত্রিক ত্রুটির কারনে একটি ফেরী চলাচল করছে না। তাই ঘাটেই ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হচ্ছে যাত্রীদের।

ভোলার সাথে দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগাযোগের সহজ মাধ্যম ভোলা-লক্ষীপুর ফেরী সার্ভিস। ল এরমধ্যে মেঘনার জোয়ারে প্লাবিত হয়েছে ইলিশা ঘাট। ঘাটের পল্টুন, র‌্যাম ও এপ্রোস সড়ক তলিয়া যাওয়ায় ফেরী চলাচল মারাক্তক সমস্যার সৃষ্টি হচ্ছে। বিশেষ করে ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফেরা যাত্রীদের ভোগান্তিতে পড়েছেন। শুধু তাই নয়, পন্যবাহি পরিবহনগুলোও যথা সময়ে গন্তব্যে যেতে পারছেনা।
যাত্রীরা বলেন, ঘাট তলিয়ে যাওয়ায় ঘন্টার পর ঘন্টা ঘাটে বসে ভোগান্তি পোহাতে হয়েছে।

শিগগিরি ঘাটের সমস্যা সমাধানের কথা বলেছে, বিআইডাব্লিউটিএ কতৃপক্ষ।

LEAVE A REPLY