ভোলায় ক্লাব ভিত্তিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
550

স্স্টাফ রিপোর্টারঃ ভোলা নিউজ ২৪ ডটনেট :‘সুস্থ দেহে সুন্দর মন,ক্রীড়াই শক্তি ক্রীড়াই বল” এই স্লোগানকে সামনে রেখে ভোলায়
বাপ্তা ইউনিয়নে কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের নিয়ে ক্লাব ভিত্তিক বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পথ নাটক অনুষ্ঠিত হয়।
বুধবার (২১ মার্চ) বাপ্তা ইউনিয়নের নাসরিন মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে দিনব্যাপী এই ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
বাল্য বিয়ে মুক্ত ইউনিয়ন গড়তে কিশোর- কিশোরীদের সচেতনাতা বৃদ্ধির লক্ষ্যেই মূলত ক্লাবের প্রায় চার শতাধিক কিশোর-কিশোরীদের নিয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ইউনিসেফের সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর সম্মনিত শিশু বিবাহ বন্ধে কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা কার্যক্রম (আইইসিএম) প্রকল্প এই প্রতিযোগিতা আয়োজনে করে থাকে।
প্রতিযোগিতায় অংশ নেয়া কিশোর-কিশোরীরা- ছেলেদের জন্য দৌড় প্রতিযোগীতা, মোরগ লড়াই,বালতিতে বল নিক্ষেপ এছাড়াও কিশোরীদের জন্য- বালিশ খেলা,সুই সেতা খেলা,বল নিক্ষেপ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এছাড়াও কবিতা আবৃত্তি,গান,নৃত্য প্রতিযোগীতাও অনুষ্ঠিত হয়।
পরে বিভিন্ন কিশোর-কিশোরী ক্লাবের সদস্যদের নিয়ে ইন্টার একটিভ পপুলার থিয়েটার(আইপিটি) শো এর নাটক “আমরাই পাড়ি” পরিবেশন করা হয়। নাটকে ইভটিজিং এর কারনে সমাজে বাল্য বিয়ে কারন, এর কুফল, বাল্য বিয়ের ফলে শাস্তি,স্কুল থেকে ঝড়ে পড়া কারন গুলো তুলে ধরা হয়। পাশাপাশি সঠিক ভাবে হাত ধোয়ার উপরেও নাটকের মাধ্যমে তুলে ধরা হয়।নাটকে অভিনয় করেন- আশিকুর রহমান শান্ত,আকাশ,সুমী,প্রিন্স,রাকিব,লাকি,রুবি,সহ আরো অনেকে।পরে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন-আইইসিএম প্রকল্পের এডমিন মো: সিরাজুল ইসলাম, ভোলা সদর উপজেলার ট্রেনিং ও মনিটরিং অফিসার মনিরুজ্জামান,এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু,আইপিটি ফেসিলেটর সঞ্জয় দে,ইউনিয়ন সম্মনয়কারী রেশমা বেগম, ,মো: ইব্রাহীম প্রমুখ।
এসময় বক্তারা বলেন, ক্রীড়া শারীরিকও মানসিক বিকাশে সহায়ক। প্রত্যেক শিক্ষার্থীর সাধারন শিক্ষার পাশাপাশি খেলাধুলা করা প্রয়োজন। এতে শরীর ও মন উভয় ভালো থাকে। শুধু পড়ালেখায় নয়, ভাল মানুষ এবং সুনাগরিক হতে হলে খেলাধুলার কোন বিকল্প নেই। খেলাধুলা উন্নত জাতি গঠনে সহায়ক এবং শরীর মনকে সতেজ রাখে।

 

LEAVE A REPLY