ভোলার মেঘনায় ইলিশ ধরার অপরাধে ১৬ জেলের কারাদন্ড

0
431

স্টাফ রিপোর্টার ।। ভোলার মেঘনায় নিশেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে ১৬ জেলেকে ২ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। রবিবার (১৮ মার্চ) রাত ১০টায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃধা মো: মোজাহিদুল ইসলাম এ রায় দেন।
দন্ডাপ্রাপ্তরা হলেন, আলমগীর, রিয়াজ, রাশেদ, নাজিম, মাসুদ, আবু তাহের, সাইফুল, রফিক, সাজাহান, করিম, মারুফ, বাচ্চু, রাসেল, রশিদ মাঝি, রশিদ রাঢী ও সুজন। তাদের বাড়ি সদরের রাজাপুর ইউনিয়নের রামদাসপুর গ্রামে।
ভোলা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আসাদুজ্জামান জানান, ইলিশের অভায়শ্রমে ইলিশ সংরক্ষনের লক্ষ্যে উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের নেতৃতৃত্বে পুলিশ ও নৌ পুলিশ নিয়ে যৌথ অভিযানে পরিচালনা করা হয়। এ সময় ৩টি ট্রলার নিয়ে ইলিশ ধরার অপরাধে মেঘনার রামদাসপুরসহ বিভিন্ন পয়েন্টে থেকে ৫ হাজার মিটার কারেন্ট জালসহ ১৬ জেলেকে আটক করে।
পরে তাদের ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হলে আদালতের নির্বহী ম্যাজিস্ট্রেট প্রত্যেকের ২ মাসের কারাদন্ড প্রদান করে।
এ সময় এদের কাছ থেকে ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে। আটককৃত জাল মেঘনায় তীরে পুড়িয়ে নষ্ট করে দেয়া হয়েছে।
এদিকে অপর এক অভিযানে কোস্টগার্ড দক্ষিন জোনের একটি দল রামদাসপুর এলাকায় অভিযান চালিয়ে প্রায় ১২ কোটি টাকার কারেন্টজালসহ বিভিন্ন ধরনের জাল জব্দ করেছে।
উল্লেখ্য, ইলিশের অভায়াশ্রমে মেঘনার ও তেতুরিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় মার্চ-এপ্রিল দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিশেধাজ্ঞা জারী করেছে মৎস্য বিভাগ।

LEAVE A REPLY