ভোলায় বাল্য বিয়ে বন্ধে মায়েদের নিয়ে উঠান বৈঠক

0
945

স্টাফ রিপোর্টর,ভোলা নিউজ ২৪ ডটনেট :“বাল্য বিবাহ বন্ধ করুন কন্যা শিশুদের সুস্থ সুন্দর জীবন গড়–ন” এই স্লোগানকে সামনে রেখে ভোলা সদর উপজেলার বাপ্তা ইউনিয়নের উত্তর বাপ্তা গ্রামে কিশোরী ক্লাবের মায়েদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহায়তায় ও কোস্ট ট্রাস্টের সমন্বিত শিশু বিবাহ রোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের মাধ্যমে শুক্রবার বিকালে বাপ্তা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাজী বাড়ীতে এই সভা অনুণ্ঠিত হয়। সভায় ১৮ বছর আগে মেয়েদের বাল্য বিবাহ না ধেয়া,শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম-নিবন্ধন নিশ্চিত করোন,হাত ধোয়ার উপরে আলোচনা করা হয়।
উঠান সভায় উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্ট (আইইসিএম)প্রকল্পের এডভোকেসি এন্ড মিডিয়া অফিসার মো: আদিল হোসেন, ইউনিয়ন সম্মনয়কারী রেশমা বেগম,ওয়ার্ড প্রমোটর সুরাইয়া বেগম।এসময়অভিভাবকদেরমধ্যেআলোচনায়অংশনেয়-বিবিআকলিমা, নাজমা,হালিমা,জান্নাত,কহিনূর সহ আরো অনেকে। সভায় বক্তারা বলেন- আমাদের দেশে সামাজিক ও অর্থনৈতিক কারনে ১৫-১৯ বছরের মধ্যে কিশোরী মেয়েদের বিয়ে দিয়ে হয়।
এর ফলে নারীরা বেশি স্বাস্থ্য ও মৃত্যু ঝুঁকিতে থাকে। অনেক সময় কিশোরীদের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে দিয়ে দেয় তার অভিভাবকরা। এর ফলে একদিকে যেমন কিশোরীদে পড়াশোনা বন্ধ হয়ে যায় অন্যদিকে সেই মেয়ে অল্প বয়সে মা হতে যেয়ে না ধরনের স্বাস্থ্য ঝুকিঁতে পরে।
তাই মেয়েদের শিক্ষা পুষ্টি নিশ্চিত করতে শিশু বিয়ে বন্ধে অভিভাবকরা সচেতন হওয়ার আহবান জানান। পাশাপাশি শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে প্রতিটি শিশুকে জন্ম নিবন্ধনের আওতায় আনার জন্য অনুরোধ করা হয়। শুধু তাই নয় সবাই পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য খাবার আগে,বাথরুম থেকে ফিরে , খাবার তৈরির আগে সঠিক নিয়মে হাত ধোয়ার জন্য অনুরোধ করা হয়। এসময় অভিভাবকরা বাল্য বিবাহ মুক্ত সমাজ গড়ার জন্য অঙ্গিকার করেন একং জানান তারা নিজেরা নিজেদের মেয়েকে ১৮ বছর আগে বিয়ে দিবেনা এবং অন্যকেও দিতে দিবেনা বলে এমমত পোষন করেন।

LEAVE A REPLY