ভোলার মনপুরায় নদী ভাঙ্গন রোধে ১৯২ কোটি টাকার কাজের উদ্ধোধন

0
467

আদিল হোসেন তপু,ভোলা নিউজ ২৪ ডটনেট॥ মেঘনার ভাঙনে দিন দিন ছোট হয়ে আসছে প্রাকৃতির সৌন্দর্য়ের দ্বীপ খ্যাত ভোলার মনপুরা উপজেলা। এই উপজেলার পর্যটনের প্রধান আকর্ষন হিসাবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে মনপুরাকে স্থায়ী ভিত্তিতে নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা করার জন্য ১৯২ কোটি টাকা ব্যায় “মনপুরা নদী তীর সংরক্ষন প্রকল্প” নামে একটি কাজের উদ্ধোধন করা হয়।
সোমবার (১১ ডিসেম্বর) দুপুরে মনপুরা ইউনিয়ের রামনেওয়াজ ঘাটে কাজের উদ্বোধন করেন পানি সম্পদ প্রতি মন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতিক এম.পি ও পরিবেশ ও বন উপমন্ত্রী আলহাজ্ব আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এম.পি। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত ।এতে প্রধান অতিথি পানি সম্পদ প্রতি মন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতিক বলেন,বর্তমান সরকারের আমলে নদী ভাঙ্গন রোধে উপকূলীয় জেলা ভোলায় প্রায় ২২ শ কোটি টাকার কাজ বাস্তবায়ন হচ্ছে। এই কাজ বাস্তবায়ন হলে দীর্ঘ স্থায়ী ভিত্তিতে মনপুরা নদী ভাঙ্গন থেকে রোধ হবে।
তিনি আরো বলেন, আমাদের উন্নয়নের একটা ম্যাজিক রয়েছে। আর সেই ম্যাজিকের নাম হচ্ছে শেখ হাসিনা। খালেদা জিয়া যখন ক্ষমতায় ছেড়ে যায় তখন বাংলাদেশ ব্যাংকে মাত্র ৩২ থেকে ৩৩ হাজার কোটি টাকা ছিলো।
বাংলাদেশকে বাঁচিয়ে রাখার টাকাও ছিলো না। কিন্তু সম্প্রতি এক রির্পোটে দেখা গেছে খালেদা জিয়া ও তার পুত্র কোষাগারকে খালি করে বাংলাদেশ থেকে সরিয়েছে ৪০ হাজার কোটি টাকা।এই হলো খালেদা জিয়া ও জোট সরকার।
প্রতিমন্ত্রী এসময় দেশকে অগ্রগতির পথে এগিয়ে নেয়ার জন্য আগামী শেখ হাসিনাকে আবার ক্ষমতায় আনার আহবান জানন। এছাড়ার মন্ত্রী স্থানীয় হাজার হাজার মানুষের দাবীর প্রেক্ষিত মনপুরার কলাতলি চরে রেড়ী বাঁধ ও ক্রসডেম স্থাপন করার ঘোষনা দেন ও পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলীকে দ্রুত এ ব্যাপারে কারিগরি কাজ করার জন্য নির্দেশ দেন। এসময় মনপুরাবাসীর প্রাণের দাবী নদী ভাঙ্গন রোধে সিসি ব্লক স্থাপন করায় মনপুরা উপজেলা আওয়ামী লীগের আয়োজনে ভোলা-৪ আসনের সংসদ সদস্য ও পরিবেশ ও বন উপ মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবকে সংবর্ধনা দেওয়া হয়।
মনপুরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মিসেস সেলিনা আক্তার চৌধুরীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন,পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী সাজিদুর রহমান সরদার,তত্বাবধায়ক প্রকৌশলী জহিরউদ্দিন আহম্মেদ,ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কায়সার আলমসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানান, রামনেওয়াজ ও ঘোষের হাট রক্ষা প্রকল্পের আওতায় মোট ২৮০ কোটি টাকা ব্যায়ে সিসি ব্লক ও জিও ব্যাগ স্থাপন করা হবে। এর মধ্যে মনপুরা রামনেওয়াজ এলাকায় প্রায় ৩ কিলোমিটার এলাকায় নদী ভাঙ্গন রোধে ১৯২ কোটি টাকার কাজ হবে।
কাজের বাস্তবায়ন করছেন- পানি উন্নয়ন বোর্ড-২ চরফ্যাশন। এই কাজ উদ্ধোধনের মধ্যে দিয়ে মনপুরা বাসীর র্দীঘ দিনের স্বপ্ন পূরন হলো।

LEAVE A REPLY