পার্বত্য শান্তি চুক্তির ২০ বছর পূর্তিতে বরিশালে আনন্দ র‌্যালি

0
438

ভোলা নিউজ ২৪ ডট নেটঃ পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২০ বছর পূর্তি উপলক্ষে আনন্দ র‌্যালি করেছে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ। রোববার সকাল সাড়ে ১১টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। জাতীয় পতাকা হাতে মিছিলের সামনে নেতৃত্ব দেন এমপি হাসানাত আবদুল্লাহর বড় ছেলে সাদিক আবদুল্লাহ।

এর আগে নগরীর ফজলুল হক এভিনিউ নগর ভবনের সামনে মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলালের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশাল সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস এমপি এবং মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এ সময় বরিশাল মহানগরী এবং জেলার ১০ উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে শান্তি চুক্তির ২০ বছর পূর্তি উৎসব পালনের কারণে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত বরিশাল নগরী কার্যত অচল হয়ে পড়েছিল। সাধারণ জনগণকে সদর রোড, গির্জা মহল্লা, ফজলুল হক এভিনিউসহ গুরুত্বপূর্ণ সড়কগুলো দিয়ে চলাচল করতে প্রচুর বেগ পেতে হয়। বিশেষ করে শিশু ও নারীরা পড়েছিলেন চরম বেকায়দায়। সমাবেশে শান্তি চুক্তির প্রনেতা আবুল হাসানাত আবদুল্লাহর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি অনুপস্থিত ছিলেন।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন রাষ্ট্র পরিচালনায় ছিলেন তখন দেশের পার্বত্য অঞ্চল ছিল অশান্ত। অশান্ত পাহাড়ি এলাকায় শান্তি ফেরাতে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পাহাড়িদের সংগঠন জনসংহতি সমিতির সঙ্গে চুক্তি করে তৎকালীন সরকার। ওই চুক্তি স্বাক্ষরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন জাতীয় সংসদের তৎকালীন চিফ হুইপ বরিশাল জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। এরপর থেকে প্রতি বছর হাসানাতের নিজ জেলা বরিশাল আওয়ামী লীগ ঘটা করে পালন করে আসছে শান্তিচুক্তি দিবসটি।

LEAVE A REPLY