ভোলার অভায়াস্রমে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরছে জেলেরা আটক ১৬

0
18

মো: আফজাল হোসেন ॥ ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা ও তেতুলিয়া নদীতে মাছ শিকার করছে জেলেরা। বাছাই ও বিক্রি সবই হচ্ছে প্রকাশ্যে। এসব এলাকায় অভিযান মানছে না জেলেরা। তবে মাছ ধরার অপরাধে ১৬জনকে আটক করা হয়েছে। তবে নদী দেখে মনে হবে এখন কোন মাছ ধরার উপর নিষেধাজ্ঞা তা বুঝার কোন উপায় নেই।

দিন-রাত সব সময় নদীতে মাছ শিকার করছে জেলেরা।বিশেষ করে জেলার চরফ্যাশন ও লালমোহন উপজেলা সংলগ্ন মেঘনা নদীতে এই দৃশ্য দেখা গেছে। সরেজমিন এসব এলাকায় গেলে এসব দৃশ্য চোখে পড়ে। নদীর অবস্থা দেখে বুঝার কোন উপায় নেই যে এখন মাছ ধরার উপর সরকার নিষেধাজ্ঞা দিয়েছে। প্রকাশ্যেই দিনের বেলায় নৌকা-ট্রলার মাছ ধরছে এবং তা এক সাথে বিক্রির প্রস্ততি নিচ্ছে। চরফ্যাশসনের বেতুয়া এবং লালমোহনের লর্ডহাডিঞ্জ এলাকার পরিস্থিতি সব চেয়ে বেশি খারাপ। প্রশাসনের দুর্বল অভিযানের ফলে এমনটা হচ্ছে বলে সাধারন জেলে এবং নদীর পাড়ের মানুষেরা জানিয়েছেন। প্রশাসন এসব এলাকায় অভিযান দিচ্ছে না বলে অভিযোগ রয়েছ্।ে তবে আইন সবার যেন সমান এমনটাই দাবী সাধারন জেলেদের।

এদিকে মোঃ মাউনুদ্দিন অভিযোগ করে বলেন,দিন-রাত ২৪ ঘন্টাই নদীতে জেলেরা ইলিশ মাঝসহ সকল ধরনের মাছ ধরছে। নিষেধাজ্ঞা মানছে না কেউ। স্থানীয় প্রভাবশালীরা প্রশাসন ম্যানেজ করেই এসব করছে বলেও জানান তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা মো: আজহারুল ইসলাম বলেন,সবচেয়ে খারাপ অবস্থা চরফ্যাসনে। ঐ এলাকায় আজ শুক্রবার ১৬জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ১০জনকে জেল বাকী ৬জনরে বয়স কম থাকায় তাদেরকে ছেড়ে দেয়া হয়েছে। অভিযান চলছে আরো জোরদার করা হবে বলেও জানান তিনি।

LEAVE A REPLY