এম ভি মানামী কর্তৃপক্ষের উদ্যোগেনৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশলঃ অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ ও মহড়ার আয়োজন।

0
159
ভোলা নিউজ২৪ডটকম ।। এম ভি মানামী কর্তৃপক্ষের উদ্যোগে দেশের নৌ সেক্টরের ইতিহাস রচনাকারী সাহসী পদক্ষেপ-
নৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশলঃ অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ ও মহড়ার আয়োজন।
মেসার্স সালাম শিপিং লাইন্স লিমিটেড এর মালিকানাধীন বরিশাল-ঢাকা নৌপথে পরিচালিত বিলাশবহুল যাত্রীবাহী নৌযান এম ভি মানামী লঞ্চে অদ্য ২২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার, সকাল ৯ ঘটিকায় “নৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশলঃ অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ ও মহড়া” অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন- ঢাকা সদরঘাট এর সহযোগীতায় সিনিয়র অফিসার জনাব বজলুর রশিদ ও জনাব মুহাম্মদ আলীর নেতৃত্বে ফায়ার সার্ভিসের ৩০ সদস্যের একটি টিম এম ভি মানামী লঞ্চে কর্মরত ১০০ স্টাফদের অগ্নিনির্বাপণ বিষয়ে প্রশিক্ষণ ও মহড়া প্রদান করে।
নৌপথে জীবন ও সম্পদ রক্ষার কৌশলঃ অগ্নিনির্বাপণ প্রশিক্ষণ ও মহড়া কর্মশালায় উপস্থিত থেকে উদ্ভোধন করেন- মেসার্স সালাম শিপিং লাইন্স লিঃ এর এম ডি জনাব ফিরোজ আলম।
জনাব ফিরোজ আলম তাঁর উদ্ভোধনী বক্তব্যে বলেন- বাংলাদেশ ফায়ার সার্ভিসের সহযোগীতায় এম ভি মানামী লঞ্চে কর্তব্যরত স্টাফদের সমন্বয়ে নৌ সেক্টরে অগ্নিনির্বাপণে জন-সচেতনতা সৃষ্টির উদ্যোগ দেশের নৌ সেক্টরের ইতিহাস রচনাকারী সাহসী পদক্ষেপ। উদ্ভোধনী বক্তব্যে তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের এ প্রশিক্ষণ প্রতিটি মানুষের জন্য খুবই গুরুত্ত্বপূর্ণ। আগুন কিংবা অন্য কোন দূর্ঘটনা সংঘটিত হলে- আশে-পাশের মানুষ কিংকর্তব্যবিমূঢ় হয়ে যায়। তখন তারা অগ্নিদূর্গত কিংবা বিপদগ্রস্তদের সামান্য সহায়তাও করতে পারে না। তাই এই নাজুক পরিস্থিতিতে কার্যকরী ভূমিকা পালনের উপযুক্ততা সৃষ্টি করতে এ জাতীয় মহড়ার বিকল্প নেই।
এক্সিকিউটিভ ডাইরেক্টর মিসেস ইসমত আরা তাঁর শুভেচ্ছা বক্তব্যে বলেন- আমরা যাত্রীসেবার মান উন্নত করার প্রতিশ্রুতি থেকেই অগ্নি সংযোগ বা অন্য কোন দূর্ঘটনায় যাত্রীদের জীবন ও সম্পদ রক্ষায় স্টাফ-যাত্রীদের তাৎক্ষণিক করণীয় কি তা হাতে-কলমে শিক্ষা দেয়ার লক্ষ্যে এ অগ্নিনির্বাপণ মহড়ার আয়োজন। প্রশিক্ষণ থেকে অর্জিত ‘জ্ঞান-কৌশল ও তত্ত্ব’ বুদ্ধিমত্মার সাথে কাজে লাগাতে পারলেই বড় ধরণের দূর্ঘটনা থেকে জীবন ও সম্পদ রক্ষা করা সম্ভব হয়। মানামী কর্তৃপক্ষ যাত্রীসেবা নিশ্চিত করণের মধ্য দিয়েই ব্যবসায় সাফল্য অর্জন করতে চায়।
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণ পরিচালক লে. কর্নেল সিদ্দীক মুহাম্মদ জুলফিকার রহমান বি.এস.পি. এক ভিডিও বার্তায় সালাম শিপিং লাইন্স লিঃ এর ভূয়সী প্রশংসা করে বলেন- জলযানের ক্ষেত্রে আমরা লক্ষ করছি- নৌকা কিংবা লঞ্চ ডুবি হচ্ছে; আগুন লেগেও দূর্ঘটনা ঘটে। সালাম শিপিং লাইন্স লিঃ তাদের এম ভি মানামী লঞ্চ বাংলাদেশে এই প্রথম তাদের কর্মীবাহিনীকে দক্ষ করার লক্ষ্যে এবং জনগণকে সচেতন করার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহযোগীতায় ট্রেনিং এর ব্যবস্থা করেছে। নিজেদের ক্ষেত্রেও কতটুকু দায়িত্বশীল হওয়া যায় সেই জায়গা গুলোকে ঝালাই করে নেয়ার জন্য ফায়ার সার্ভিসকে সম্পৃক্ত করে তারা যে উদ্যোগ গ্রহণ করেছে সে জন্য তাদেরকে সত্যি সত্যিই সাধুবাদ জানাই।
উল্লেখ্য, প্রশিক্ষণ শেষে এম ভি মানামীর স্টাফদের মধ্য থেকে অগ্নিনির্বাপণে বিশেষ কৌশল অর্জন করায় ২০ জনকে অভিজ্ঞতা সনদ প্রদান করা হবে।

LEAVE A REPLY