ভোলায় নিরাপদ মাতৃত্ব জেন্ডার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের অবহিতকরণ কর্মশালা

0
214

স্টাফ রিপোর্টার,ভোলা নিউজ২৪ডটকম।। ভোলায় পরিকল্পিত পরিবার গঠন ,বাল্য বিয়ে ও কৈশর গর্ভধারণ প্রতিরোধ, নিরাপদ মাতৃত্ব ও নবজাতকের যতœ এবং জেন্ডার বিষয়ে প্রচার ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সাংবাদিকদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার দুপুরে ভোরা জেলা প্রমাসক সম্মেলন কক্ষে সাংবাদিকদের অবহিতকরণ সভা ভোলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।  ভোলা পরিবার পরিকল্পনা বিভাগের জেলার উপ-পরিচালক মাহমুদুল হক আযাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট মামুন আল ফারুক। বিশেষ অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা বিভাগের সদর দপ্তরের (আইইএম) উপ পরিচালক আব্দুল লতিফ মোল্লা। এসময় উপস্থিত ছিলেন প্রবীন সাংবাদিক আবু তাহের, ভোলা প্রেস ক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, দৈনিক আজকের ভোলার সম্পাদক মু.শওকাত হোসেন প্রমুখ।
পরিবার পরিকল্পনা বিভাগের জেলার উপ-পরিচালক মাহমুদুল হক আযাদ বলেন, ভোলায় মোট ৩ লাখ ৬৯ হাজার ১৮৯ টি সক্ষম দম্পতি রয়েছে। আর পরিবার পরিকল্পনা গ্রহণকারীর রয়েছে প্রায় ৩ লাখ পরিবার। এ ক্ষেত্রে সেবা গ্রহণকারীর হার ৮০ দশমিক ৬৬ ভাগ। এছাড়া আমাদের মাতৃ মৃত্যুর  হার প্রতি লাখে ১৬৯ জন। যা পূর্বের চাইতে অনেক কমে এসেছে। একইসাথে পদ্ধতি ব্যবহারের অন্যন্য খাতেও আমাদের সাফল্য রয়েছে বলে জানান।
এসময় তিনি আরো বলেন,ভোলার সাত উপজেলাসহ বিভিন্ন দুর্গম চরে নারী পুরষ বর্তমান  পরিবার পরিকল্পনা সম্পর্কে অনেক সচেতন রয়েছে। যার কারনে আগের চেয়ে অনেক জন্ম ও মৃত্যুর হাড় কমেছে। আর এসব সম্ভব হয়েছে ভোলার পরিবার পরিকল্পনার কর্মীদের অক্লান্ত পরিশ্রমের জন্য। তারা ঝড়-বৃষ্টি ও প্রাকৃতিক দূর্যোগ উপেক্ষা করে কাজ করেছেন। এসময় তিনি আরো জানান, বর্তমানে এখন শহর থেকে গ্রামে ও দুর্গোম চরের নারী-পুরুষরা নিজেরাই আমাদের কাছে এসে পরিবার পরিকল্পনার সম্পর্কে জ্ঞান অর্জন করেন। যার কারণে আমরা ভোলা জেলায় আগের চেয়ে অনেক জন্ম ও মৃত্যুর হাড় কমাতে সক্ষম হয়েছি। ভবিষ্যতেও তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

LEAVE A REPLY