ভোলায় কোটি টাকা মূল্যের সেই তক্ষক অবমুক্ত

0
893
রাকিব উদ্দিন অমি,ভোলা নিউজ২৪ডটনেট।।    ভোলার লোকালয়ে থেকে উদ্ধার হওয়া কোটি টাকা মূল্যের সেই আলোচিত তক্ষকটি বনে অবমুক্ত করে দেয়া হয়েছে। রবিবার (৭ এপ্রিল) বিকাল সাড়ে ৫টার দিকে ভোলার চরফ্যাশন উপজেলার চর কুকরী-মুকরী সংরক্ষিত বনে তক্ষকটিকে অবমুক্ত করা হয়। চরফ্যাশন সহকারি কমিশনার ভূমি আশিষ কুমার, রেঞ্জ অফিার মো: আলাউদ্দিন, কুকরী-মুকরী রেঞ্জ অফিসার সাইদুল ইসলাম ও এসআই রফিকুল ইসলাম উপস্থিতিতে তক্ষকটি বনে অবমুক্ত করে দেয়া হয়।
এরআগে শনিবার (৬ এপ্রিল) বিকালের দিকে ভোলা সদরের ধনিয়া ইউনিয়নের ব্র্যাক সেন্টার এলাকা থেকে এ তক্ষকটি উদ্ধার করা হয়। তক্ষকটি উদ্ধারের পর ভোলা শহর জুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়। এটি দেখার জন্য উৎসুক মানুষ ভীড় জমান।
ভোলা সদর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো: কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, তক্ষকটি সম্পূর্ণ সুস্থ্য রয়েছে, তাই তার চিকিৎসার প্রয়োজন হয়নি। বিকাল সাড়ে ৫ পর তক্ষকটি কুকরী-মুকরীর সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।  
তিনি আরো বলেন, প্রায় ১০ ইঞ্চি লম্বা ও ২০০-৩০০ গ্রাম ওজনের এ তক্ষকটি কর্ডোটা পর্বের প্রাণী। এর বৈজ্ঞানিক নাম জিকো (এবশশড় এবশশড়)। মেডিসিন তৈরীতে এ জাতীয় প্রানী ব্যাবহৃত হয়। যা থাইল্যান্ড ও জাপান সহ বিভিন্ন দেশে ব্যাপক চাহিদা রয়েছে। 
উল্লেখ্য, তক্ষক একটি বিরল প্রজাতির ক্ষুদ্র প্রানী। ৪ পা বিশিষ্ট ছোট এ প্রানীটিকে খুব সহজে দেখা মেলেনা।

LEAVE A REPLY