জনসনের পাউডার থেকে ক্যানসার, ২৪০ কোটি টাকা ক্ষতিপূরণ

0
343

ভোলা নিউজ২৪ডটনেট ।।  বিশ্বখ্যাত ব্র্যান্ড জনসন অ্যান্ড জনসনের (জে অ্যান্ড জে) ট্যালকম বেবি পাউডার ব্যবহার করে ক্যানসার আক্রান্ত হওয়ায় ক্ষতিপূরণ হিসেবে এক ভোক্তাকে ২৯.৪ মিলিয়ন ডলার (বাংলাদেশি প্রায় ২৪০ কোটি টাকা) নির্দেশ দিয়েছে আদালত।

রয়টার্স জানায়, মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দেশজুড়ে ১৩ হাজারো বেশি অভিযোগ এনেছে ভোক্তারা। তারই একটি অভিযোগে ভোক্তাকে ক্ষতিপূরণ দিতে জে অ্যান্ড জের প্রতি নির্দেশ দিল ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

অভিযোগ অস্বীকার করে জে অ্যান্ড জে কর্তৃপক্ষ বুধবার এক বিবৃতিতে জানায়, আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে। তারা জানায়, আমরা আদালতের এ নির্দেশের প্রতি সম্মান জানাচ্ছি। তবে একটি পণ্য সম্পর্কে বিচারকের এ রায় স্বাস্থ্যগত, বৈজ্ঞানিক এমনকি নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসারে হয়নি।

মূলত গত শতকের ৬০ এবং ৭০ দশকে বিক্রীত টেলকম পণ্য থেকে কোম্পানিটির বিরুদ্ধে  শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার অভিযোগ আনেন ভোক্তারা। টেরি লিভিট নামে এক নারীর অভিযোগ থেকে জানা যায়, ওই সময়ে জনসনের বেবি পাউডার এবং শাওয়ার টু শাওয়ার সহ একাধিক পণ্য ব্যবহার করেন। পরবর্তীতে ২০১৭ সালে তার মেসোথেলিয়মা ক্যানসার ধরা পড়ে।

এ অভিযোগে লিভিট এবং তার স্বামীকে  ২৯.৪ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেয়।  জানুয়ারি থেকে নয় সপ্তাহ ধরে পক্ষে-বিপক্ষে যুক্তি উপস্থাপন শেষে এ রায় দেন বিচারক।

এর আগে  জনসনের বেবি পাউডার ব্যবহারের কারণে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যাওয়া এক নারীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল মিসৌরির একটি আদালত। ওই নারীর পরিবারকে ৭২ মিলিয়ন মার্কিন ডলার বা ৫৬২ কোটি ৩৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কোম্পানিটির প্রতি নির্দেশ দেন বিচারক।

মিসৌরিতে একই ধরনের অভিযোগে ২২ নারী ওভারিয়ান ক্যানসারে আক্রান্ত হওয়ার বিষয়টি প্রমাণ হওয়ায় প্রতিষ্ঠানটিকে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত।

ট্যালকম একধরনের মিনারেল, যা কখনো কখনো ভূগর্ভস্থ অ্যাসবেস্টসের খুব কাছে পাওয়া যায়। এসবেস্টস হলো ছয় প্রকার সিলিকেটের মিশ্রণের শক্ত খনিজ পদার্থ।। এটি আগুন ও তাপ প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয়। ইউরোপীয় ইউনিয়ন এটির উৎপাদন ও ব্যবহার বন্ধ করে দিয়েছে। পাউডারে এই অ্যাসবেস্টসের উপস্থিতির কারণে ক্যানসারের সৃষ্টি বলে জনসনের বিরুদ্ধে অভিযোগ।

তবে জনসন অ্যান্ড জনসন তাদের পণ্যে অ্যাসবেস্টস থাকার অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, তাদের পণ্য ব্যবহারে ক্যানসার হওয়ার শঙ্কা নেই। বিজ্ঞানসম্মত উপায়েই তারা ওই পাউডার তৈরি করছে।

LEAVE A REPLY