মিয়ানমারের সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা চায় এইচআরডব্লিউ

0
348

ভোলা নিউজ ২৪ ডটনেট : মিয়ানমারে রোহিঙ্গাদের নিয়ে সৃষ্ট সংকট সমাধানে দেশটির সেনাবাহিনীর ওপর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। দেশটিতে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর চলমান ‘জাতিগত নিধনে’ এরই মধ্যে চার লাখ ১০ হাজার মানুষ প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলেও জানিয়েছে মানবাধিকার সংগঠনটি।

এদিকে রোহিঙ্গা সংকট চলাকালীন জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। আর এই বৈঠক শুরুর আগে এক বিবৃতি ও নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা খবরে এ দাবি জানাল বিশ্বের প্রভাবশালী এই মানবাধিকার সংগঠনটি।

বিবৃতিতে এইচআরডব্লিউ আরো জানায়, রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর নির্যাতন মারাত্মক আকার ধারণ করেছে। এটি মানবাধিকারের সর্বোচ্চ লঙ্ঘন। আন্তর্জাতিক আদালতের মাধ্যমে মিয়ানমারের শাস্তি নিশ্চিত করতে হবে বলেও বিবৃতিতে উল্লেখ করে সংস্থাটি।

এইচআরডব্লিউ আরো জানায়, রাখাইনের পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদের একটি আলোচনায় বসা উচিত। সেখানে জাতিসংঘের মহাসচিব থাকবেন। এখানে রাখাইনে নৃশংস অপরাধ ও জাতিগত নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনীর ওপর কঠোর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা হোক।

আজ সোমবার নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা একটি বিবৃতিতে এইচআরডব্লিউ সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর অত্যাচার ঠেকাতে বিশ্বনেতাদের প্রতি দেশটির ওপর চাপ বাড়ানোর আহ্বান জানায়। এ ছাড়া বিশ্বের বিভিন্ন দেশে শরণার্থী হয়ে মানবেতর জীবনযাপন করা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতেও আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ।

মানবাধিকার সংস্থাটির বিবৃতিতে জাতিসংঘে চলমান সাধারণ পরিষদের বৈঠকে এই সংকটকে প্রাধান্য দিতেও আহ্বান জানানো হয়েছে। এইচআরডব্লিউ বিবৃতিতে আরো জানায়, এখনই পদক্ষেপ নিতে হবে। চরম মানবিক সংকট সৃষ্টির আগেই অপরাধী নিরাপত্তা কর্মকর্তাদের সম্পদ বাজেয়াপ্ত ও তাঁদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে হবে মিয়ানমারকে। এ ছাড়া দেশটিতে সেনা পরিচালিত ব্যবসার আর্থিক লেনদেন জব্দ করার আহ্বানও জানানো হয় ওই বিবৃতিতে।

LEAVE A REPLY