ভোট পেছানোর সিদ্ধান্ত সোমবার: সিইসি

0
302

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ পেছানো হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত সোমবার জানানো হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেন, সব পক্ষ থেকে নির্বাচন পেছানোর দাবি আসছে। তবে নির্বাচন পেছানো হবে কি না তা কাল জানা যাবে। রোববার সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবন থেকে বের হওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এর আগে বিকেল সাড়ে ৩টায় ভোট গ্রহণের তারিখ পেছানোর অনুরোধ জানিয়ে সিইসিকে চিঠি দেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান একিউএম বদরুদ্দোজা চৌধুরী। এ ছাড়া দুপুরে সংবাদ সম্মেলন করে নির্বাচন পেছানোর দাবি জানানোর পর বিকেলে নির্বাচন কমিশনের কাছে ভোট এক মাস পেছানোর লিখিত দাবি জানিয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফন্ট।

চিঠিতে বলা হয়েছে, ‘সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ২০ দলীয় ঐক্যজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট গণতন্ত্র উদ্ধারের অংশ হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। অধিকাংশ রাজনৈতিক দলের মতামতকে উপেক্ষা করে তড়িঘরি পূর্বক নির্বাচন কমিশন যে তফসিল ঘোষণা করেছে তা গ্রহণযোগ্য নয়। কারণ এত সংক্ষিপ্ত সময়ের মধ্যে সকল রাজনৈতিক দলগুলোর পক্ষে বিভিন্ন কার্যক্রম সম্পন্ন করে মনোনয়নপত্র দাখিল করা কোনক্রমেই সম্ভব নয়। যা ইতোমধ্যে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে। অতএব, সুষ্ঠ নির্বাচনের স্বার্থে নির্বাচনী শিডিওল ০১ (এক) মাস পিছিয়ে দেওয়ার জন্য বিশেষ অনুরোধ জানাচ্ছি।’

অপরদিকে রোববার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রি চলাকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, অধিকাংশ রাজনৈতিক দল ও জোটের দাবির প্রেক্ষিতে নির্বাচন কমিশন (ইসি) ভোটের তারিখ পিছিয়ে দিলে আপত্তি করবে না আওয়ামী লীগ।

LEAVE A REPLY