২০২৫ সালের মধ্যে হবে ভোলা-বরিশাল ব্রীজ

0
351

রাকিব উদ্দিন অমি, ইমতিয়াজুর রহমান ॥ ২০২৫ সালের মধ্যে ভোলা-বরিশাল ব্রীজের বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। ভোলাবাসীর দীর্ঘদিনের স্বপ্নের সেতুটি তেঁতুলিয়া ও কালাবদর নদীর উপর নির্মিত হবে। এর দৈর্ঘ্য হবে সাড়ে ১২ কিলোমিটার। যারমধ্যে সাড়ে ৩ কিলোমিটার ও দেড় কিলোমিটার করে পৃথক দুটি সেতু হবে বাকিটুকু সড়ক। এ সেতুর মধ্যদিয়ে মুল ভু-খন্ডের সাথে যুক্ত হবে ভোলা।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে ভোলা-বরিশাল ব্রীজ নির্মান প্রস্তবনার অগ্রগতি পর্যালোচনা সভায় এমন তথ্যই জানানো হয়েছে।
সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদে। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন, সেতু মন্ত্রনালয়ের সচিব বেলায়েত হোসেন, খাদ্য মন্ত্রনালয়ের সচিব মো. সাহাবুদ্দিন আহমেদ, ভুমি সচিব মাকসুদুর রহমানসহ সেতু ও সড়ক অধিদপ্তরের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ভোলা-বরিশাল ব্রীজ হবে এবং এ ব্রীজ নির্মান এখণ সময়ের ব্যাপার। ব্রীজকে কেন্দ্র করে ইপিজেট ও টুরিজম হবে। ভোলা একটি শিল্পায়নের জেলা হবে।

সারাদেশের মধ্যে ভোলা একটি শ্রেষ্ট জেলায় রুপান্তিত হবে। এ জেলাকে সিঙ্গাপুরের আদলে সাজানো হবে।
সেতু সচিব বেলায়েত হোসেন বলেন, ভোলা-বরিশাল ব্রীজ ভোলাবাসীর জন্য ব্রীজটি গুরুপ্তপূর্ন, একটি এখন বাস্তবায়নের পথে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত জাতি হিসেবে বিশ্ব দরবারে অধিষ্ঠিত হবে। ফলে যোগাযোগ অবকাঠামো উন্নয়ন আমারে জন্য অবশ্যই গুর”ত্বপূর্ণ। এ ক্ষেত্রে পরিবহন ও সড়ক যোগাযোগ উন্নয়নের বিকল্প নেই। এ ব্যাপারে প্রধান মন্ত্রী শেখ হাসিনা এবং সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আন্তরিক আছেন বলেও তিনি উলে¬খ করেন।
পরে সাবেক মন্ত্রীসহ প্রতিনিধি দল ভোলা-বরিশাল ব্রীজের স্থান ভেদুরিয়া পরিদর্শন করেছেন।

LEAVE A REPLY