সেনাবাহিনীর প্রতি মানুষের আস্থা আছে : তোফায়েল

0
428

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেছেন, ‘প্রচলিত ব্যবস্থায় মানুষের আস্থা নাই। নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হয়েছে। প্রশ্নটা আস্থার। মানুষ যদি সেনাবাহিনী চায়, তাঁরা আসবেন না কেন? তাঁরা তো প্রজাতন্ত্রের কর্মচারী। সেনাবাহিনীর প্রতি মানুষের আস্থা আছে। নির্বাচন কমিশনও সেনাবাহিনী মোতায়েন চেয়েছে। এটা বিতর্কের বিষয় নয়, প্রয়োজন মেটানোর বিষয়। তাঁরা বলতে পারেন না যে সেনাবাহিনী আসবেন না। তাঁরা অন্য অনেক বিষয়ে অংশগ্রহণ করেন। তাঁদের আনা হবে না কেন?’

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) ময়মনসিংহ বিভাগীয় পরিকল্পনা সভায় আজ শুক্রবার দুপুরে ড. তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

একই অনুষ্ঠানে সুজন সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, সরকারি দল যদি দায়িত্বশীল ভূমিকা পালন না করে, তাহলে নির্বাচন সুষ্ঠু হবে না। এ জন্য নাগরিকদের সোচ্চার ভূমিকা পালন করতে হবে।’

‘সরকার, আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসন একি সঙ্গে রাজনীতিকদের সদাচার করতে হবে। ভূমিকা পালন করতে হবে গণমাধ্যমকেও। নির্বাচন কমিশন যদি তার সাংবিধানিক দায়িত্ব পালন করে, তবেই নির্বাচন সুষ্ঠু হবে,’ যোগ করেন বদিউল আলম।

‘সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ’—এ প্রতিপাদ্য সামনে রেখে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষাশহীদ আবদুল জব্বার মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সুজনের ময়মনসিংহ শাখার সভাপতি অ্যাডভোকেট এ এইচ এম খালেকুজ্জামান সভাপতিত্ব করেন। সভায় আরো বক্তব্য দেন অ্যাডভোকেট শিব্বির আহমেদ লিটন, শেখ বাহার মজুমদার, শ্যামলেন্দু পাল প্রমুখ।

সভায় ইউনিয়ন, উপজেলা, পৌরসভা, মহানগর ও জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২৬৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

এ ছাড়া বিকেলে জামায়াতে ইসলামী ছাড়া শহরে ক্রিয়াশীল বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের নিয়ে ‘সুষ্ঠু ও সন্ত্রাসমুক্ত নির্বাচন বিষয়ে নাগরিক সমাজের ভাবনা’ বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY