সীমান্তে নির্বিচারে হত্যা ও বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক কতোদূর

0
14
হিউম্যান রাইটস ওয়াচ এক সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তে হাজার হাজার বাংলাদেশি নাগরিকের হত্যার অবসান ঘটাতে ভারতের অবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত। মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী বিএসএফ সৈন্যদের বিরুদ্ধেও ভারত সরকারের বিচার করা উচিত বলে জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।
প্রতিবেদনে সীমান্ত অঞ্চলের পরিস্থিতি নথিভুক্ত করা হয়েছে, ভারত অনুপ্রবেশ, পাচার এবং চোরাচালান রোধে সীমান্তরক্ষী মোতায়েন করেছে। হিউম্যান রাইটস ওয়াচ পর্যাপ্ত তদন্ত বা শাস্তি ছাড়াই নিরাপত্তা বাহিনীর দ্বারা নির্বিচারে বল প্রয়োগ, নির্বিচারে আটক, নির্যাতন এবং হত্যার অসংখ্য ঘটনা খুঁজে পেয়েছে। প্রতিবেদনটি ভুক্তভোগী, সাক্ষী, মানবাধিকার রক্ষাকারী, সাংবাদিক, আইন প্রয়োগকারী কর্মকর্তা এবং অন্যান্যদের ১০০টিরও বেশি সাক্ষাৎকারের উপর ভিত্তি করে তৈরি।
হিউম্যান রাইটস ওয়াচের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, সীমান্ত বাহিনী নিয়ন্ত্রণের বাইরে বলে মনে হচ্ছে, যে কোনও সন্দেহভাজনকে গুলি করার নির্দেশ দেওয়া হয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, “সীমান্ত অপারেশন আইনের সবচেয়ে মৌলিক নিয়ম, নির্দোষতার অনুমানকে উপেক্ষা করে।” যেহেতু বেশিরভাগ বাংলাদেশিই বিএসএফের এই নিষ্ঠুর ব্যবহারের শিকার হয়েছেন, তাই ভারতকে অবশ্যই পরিস্থিতি পাল্টানোর জন্য পদক্ষেপ নিতে হবে। আত্মীয়দের সাথে দেখা করতে, সামগ্রী কিনতে এবং চাকরি খোঁজার জন্য এই সীমান্ত জুড়ে নিয়মিতভাবে এগিয়ে যান।
        হিউম্যান রাইটস ওয়াচ কর্তৃক তদন্ত করা অনেক ক্ষেত্রে, শিকাররা ছিল গরুর রাস্টলার, কৃষক বা মজুর যারা পশ্চিমবঙ্গ সীমান্তে ব্যাপক লাভজনক গবাদি পশুর ব্যবসার কুরিয়ার হিসাবে তাদের সামান্য জীবিকার যোগান দেওয়ার আশায়। সীমান্তের বাসিন্দা আলাউদ্দিন বিশ্বাস তার ভাগ্নেকে হত্যার বর্ণনা দিয়েছেন, যার সন্দেহ ছিল সীমান্ত রক্ষীদের দ্বারা গরুর ছোবল।
“আমি লাশ দেখতে গিয়েছিলাম। এটি আমাদের বাড়ি থেকে ৫ বা ৬ কিলোমিটার দূরে পড়ে ছিল। সেখানে পুলিশ এবং রাজনীতিবিদরা ছিলেন। আমরা সবাই দেখেছি যে বিএসএফ তাকে পিঠে শুয়ে গুলি করেছে। তারা তাকে কপালে গুলি করেছিল এবং বুলেটটি ভেদ করে মাটির ভিতরে কয়েক ইঞ্চি পড়ে ছিল। যদি সে পালিয়ে যেত, তাহলে তাকে পিঠে গুলি করা হত। তারা শুধু তাকে হত্যা করেছে … “
বিএসএফ কর্তৃক গত এক দশকে ৪০০০০এরও বেশি বাংলাদেশী নাগরিক নিহত হয়েছে, তাদের মধ্যে অনেকেই যখন গবাদি পশুর জন্য অথবা ভারতীয় জীবিকার সন্ধানে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। সীমান্ত পেরিয়ে নির্বিচারে গুলিবর্ষণ। ১৩ বছর বয়সী আব্দুর রাকিব সীমান্তের কাছে তার মহিষ চরানোর সময় গুলিবিদ্ধ হন, যখন একজন সৈন্য গুলি চালায়। আরেক ছেলে, মোহাম্মদ ওমর ফারুক, আহত হয়েছে।
ভারত সরকার বাংলাদেশ থেকে অর্থনৈতিক অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তের কাছে একটি বেড়া তৈরি করছে। সীমান্তের কাছাকাছি যারা তাদের নিজস্ব জমি অ্যাক্সেস করতে চায় তাদের চলাচলের স্বাধীনতার ফলে সীমাবদ্ধতা সীমান্তের বাসিন্দাদের জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে।
“বাসিন্দারা অভিযোগ করেন যে সীমান্তরক্ষী, বিশেষ করে বিএসএফ, প্রত্যেককে সন্দেহভাজন বলে মনে করে ভয় দেখানো, মৌখিক অপব্যবহার এবং মারধর করা সাধারণ।” “সীমান্ত বাহিনী, একটি অবৈধ কার্যকলাপ প্রতিরোধের শান্তি মিশনসহ, যুদ্ধক্ষেত্রের মতো আচরণ করছে, স্থানীয় বাসিন্দাদের নির্যাতন করছে এবং হত্যা করছে।”
হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, সীমান্ত বাহিনী এই দাবি করে হত্যাকাণ্ডকে সমর্থন করে যে সন্দেহভাজনরা গ্রেফতার এড়িয়ে চলেছে, অথবা আত্মরক্ষার জন্য তাকে গুলি চালাতে হয়েছে। কিন্তু অপরাধের সন্দেহ বা গ্রেপ্তার এড়িয়ে যাওয়া কেবল প্রাণঘাতী শক্তির ব্যবহারকে সমর্থন করতে পারে না। আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দ্বারা শক্তি ও আগ্নেয়াস্ত্র ব্যবহার সংক্রান্ত জাতিসংঘের মৌলিক নীতিগুলি কর্মকর্তাদের প্রতি বল প্রয়োগ এবং আগ্নেয়াস্ত্র ব্যবহারের আগে যতটা সম্ভব অহিংস উপায় প্রয়োগ করার আহ্বান জানায়। কর্মকর্তাদের সংযম প্রয়োগ করতে হবে এবং “অপরাধের গুরুতরতার অনুপাতে কাজ করতে হবে।” হিউম্যান রাইটস ওয়াচ এমন কোনো প্রমাণ পায়নি যেটি তার মৃত্যুর নথিভুক্ত করে যে ব্যক্তি এমন কোনো কার্যকলাপে জড়িত ছিল যা এই ধরনের চরম প্রতিক্রিয়াকে সমর্থন করে।
সীমান্ত বাহিনীর দ্বারা দুর্ব্যবহারের শত শত অভিযোগ দায়ের করা হয়েছে, কিন্তু বাহিনীর কোন সদস্যের বিরুদ্ধে মামলা হয়নি। হিউম্যান রাইটস ওয়াচ দেখেছে যে স্থানীয় পুলিশ বাহিনী সীমান্ত নিরাপত্তার বিরুদ্ধে খুব কমই অভিযোগ নথিভুক্ত করে এবং কখনও কখনও ভিকটিমদের তাদের মামলা প্রত্যাহারের জন্য উৎসাহিত করে, তাদের বলে যে এর কিছুই হবে না। এক অনুষ্ঠানে, পুলিশ একজন ভিকটিমকে জানায় যে সীমান্ত বাহিনী কোন অপরাধ করেনি, কারণ সেখানে “মানুষকে মারধর করা” ছিল।
বাংলাদেশ সরকারের উচিত তার নাগরিকদের জীবন যাপনের অধিকারকে জোরালোভাবে রক্ষা করা এবং ভারত সরকারকে সংযম প্রয়োগের আহ্বান জানানো।
এইচআরডব্লিউ কর্মকর্তা বলেন, “হিউম্যান রাইটস ওয়াচ বারবার ভারত সরকারের কাছে মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আহ্বান জানিয়েছে, বরং তার নিরাপত্তা বাহিনীকে হত্যার সাথে পালিয়ে যেতে দেয়।” “বিএসএফ জোর দেয় যে অভ্যন্তরীণ তদন্ত আছে, কিন্তু কেন এই হত্যাকাণ্ডের জন্য কাউকে শাস্তি দেওয়া হয়েছে কিনা তা প্রকাশ করতে এতটা অনিচ্ছুক কেন?”
   ব্যাং এর উচ্চ সময়লাদেশি সরকার জোরপূর্বক ভারতের সাথে বাংলাদেশীদের হত্যার বিষয়টি নিয়েছে, ক্ষতিগ্রস্তদের বিচার দাবি করা উচিত, দোষী বিএসএফ কর্মকর্তাদের শাস্তি নিশ্চিত করা উচিত এবং ভারত সরকারের কাছ থেকে মানুষের জীবনের পবিত্রতার এই লঙ্ঘন অবিলম্বে বন্ধ করার জন্য সঠিক প্রতিশ্রুতি দেওয়া উচিত। এর চেয়ে কম কিছুর জন্য ক্ষুদ্র অর্থনৈতিক লাভের জন্য তার জনগণের জীবনকে ট্রেড করার সমতুল্য হবে।ভারত সীমান্তে প্রাণঘাতি অস্ত্র কেনো ব্যবহার করছে।বিজিবি বিএসএফ বৈঠকে বিষয়টি তোলার পর ভারত থেকে কেবল চোরাচালান আর নিরাপত্তা ইস্যুটি সামনে আনা হয়েছে তাদের কাছে বাংলাদেশি হত্যা বড় বিষয় নয়।
ভাষান্তর করে তৈরী করেছেন সাংবাদিক জীবন আহমেদ

LEAVE A REPLY