সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়তে ভোলায় পথ-নাটক

0
466

আদিল হোসেন তপু।।  নাটক জীবনের কথা বলে। সমাজের অসঙ্গতি তুলে ধরে। সামাজিক পরিবর্তনের বার্তা বহন করে নাটক।“পরিষ্কার পরিবার সেরা পরিবার” এই স্লোগানকে সামনে রেখে ভোলার ভেদুরিয়া ইউনিয়নে সচেতনতামূলক পথ-নাটক “ভালো থাকার গল্প” অনুষ্ঠিত হয়েছে।

৪ সেপ্টেম্বর (বুধবার) বিকালে ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ এর আয়োজনে, সেইন্ট বাংলাদেশ এর বাস্তবায়নে ও  প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশর সহায়তায় ভেদুরিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের ব্যাংকেরহাট কো অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয় মাঠে ও ২ নং ওয়ার্ডের চৌকিদার বাড়িতে এই পথ-নাটক পরিবেশিত হয়। পথ-নাটকে ভেদুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান তাজল ইসলাম মাষ্টার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সেইন্ট বাংলাদেশের নির্বাহী পরিচালক কাজী জাহাঙ্গীর।এসময় আরো উপস্থিত ছিলেন, সেইন্ট বাংলাদেশের চিফ মনিটরিং অফিসার মিঞা মজিবর রহমান, সেইন্ট বাংলাদেশর প্রজেক্ট ম্যানেজার মো: শরিফুল ইসলাম, এমিনি অফিসার সাইদুর রহমান,ট্রেনিং অফিসার আসমা বেগম, ভেদুরিয়া ২নং ওয়ার্ডের ইউপি সদস্য বশির আহমেদ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

নাটকে অভিনয় করেন,সাদ্দাম হোসেন,জান্নাতুল আইরিন,আবদুল্লাহ আল নোমান,হৃদয়,রামিম,সৌরভ,ইমা,অহনা,লমিয়া,আল আমিন,গোপাল।

যে পরিবার সাবান দিয়ে হাত ধোয় এবং নিজের চারপাশ এবং টয়লেট পরিষ্কার করে সে পরিবার সেরা পরিবার তুলে ধরে নাটকে স্বাস্থ্য সুরক্ষায় ৫ সময়ে হাত ধোয়ার গুরুত্ব,টয়লেট পরিষ্কার রাখার প্রয়োজনীয়তা সম্পর্কে বার্তা দেওয়া হয়।

নাটক দেখতে আসা স্থানীয়রা বলেন, আসলে আমরা জানতামই না হাত না ধুয়ে খাবার খেলে যে এত রোগ হয়। টয়লেট থেকে এসে হাত সাবান দিয়ে ধুলে ডাইরিয়া,আমাশয় সহ বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকা যায়। টয়লেট পরিষ্কার না করলে যে এতো রোগ ছড়ায়। এখন থেকে আমরা এসব মেনে চলবো। সুস্থ্য পরিবার সেরা পরিবার হবো। নিজে এবং পরিবারের সবাইকে রোগ মুক্ত রাখবো। নিজেরা নাটক থেকে যা জানলাম তা অন্যদের মধ্যে ছড়িয়ে দেব।

LEAVE A REPLY