লালমোহনে বাল্য বিয়ে প্রতিরোধে পথ নাটক

0
266

আদিল হোসেন তপু,ভোলা নিউজ ২৪ ডটনেট।।বাল্য বিয়ে ও যৌতুক প্রথা আমাদের সমাজের জন্য সামাজিক ব্যধি। এর কারনে প্রতিনিয়িত আমাদের মেয়ে শিশুরা বাল্য বিয়ের নামে নির্যাতনে শিকার হয়ে আসছে। তাই তুর্নমূল পর্যায়ে বাল্য বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে ভোলার লালমোহন উপজেলার বিভিন্ন ইউনিয়নে বাল্য বিয়ে প্রতিরোধে নাটক “ চলো বদলে যাই” প্রদর্শন করা হয়।
সম্প্রতি গত শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত লালমোহনের উপজেলার বদরপুর,ধলী গৌরনগর,চর উমেদ ও ফরাজগঞ্জ ইউনিয়নের বিভিন্ন স্পটে ৮টি পথ নাটক প্রদর্শন করা হয়।
পথ নাটকে বাল্য বিয়ে ছাড়াও ইভটিজিং,যৌতুক,শিশু শ্রম,শিশু নির্যাতন ও শিশুর সহায়তায় চাইল্ড হেল্প লাইন-১০৯৮ এর সম্পর্কে সচেতনতা মূলক বিভিন্ন বার্তা তুলে ধরা হয়।
ইউনিসেফের সহযোগিতায় কোস্ট ট্রাস্ট এর সম্বনিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্পের আয়োজনে নাটকের মাধ্যমে সমাজের অসঙ্গতির কথা তুলে ধরা হয়। সমাজের বিভিন্ন কুসস্কার দূর করতে নাটক বড় ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় উপকূলের তৃর্নমূল মানুষকে বাল্য বিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করতে এই পথ নাটক পরিবেশন করা হয়। নাটক গুলো এলাকার শতাধিক নারী,পুরুষ,কিশোর-কিশোরী উপভোগ করেন।
নাটক দেথতে আশা বদরপুর ইউনিয়নের আছমা আক্তার,জামিলা খাতুন,মুন্সী আব্দুর রহমান সহ আরো অনেকে জানায়, এই নাটকের মাধ্যমে আমরা বাল্য বিয়ের কুফল সম্পর্কেও জানতে পারছি। বার‌্য বিয়ে দিলে কি শাস্তি হতে পারে তার সম্পর্কে জানতে পারলাম। এখন আমরা আমাদের পরিবারের কোন মেয়েকে বাল্য বিয়ে দিবো না। কাউকে বাল্য বিয়ে হতেও দিবোনা। প্রয়োজনে আইনের আশ্রয় নিয়ে আমরা বাল্য বিয়ে প্রতিরোধের চেষ্টা করবো বলে জানায়। প্রয়োজনে শিশুর সহায়তায় ১০৯৮ এর আশ্রয় নিবো।

 

LEAVE A REPLY