রাখাইনে সবাই নিরাপদ, দাবি সু চির

0
454

ভোলা নিউজ ২৪ ডটনেট ।।  মিয়ানমারের রাখাইন রাজ্যে সবার জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে বলে দাবি করেছেন দেশটির নেত্রী অং সান সু চি। সম্প্রতি রাখাইনে দেশটির নিরাপত্তা বাহিনীর নৃশংস অভিযান শুরুর পর বিষয়টি নেয়ে এই প্রথম মুখ খুললেন সু চি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ফোনালাপে সু চি ওই দাবি করেন।

বুধবার দুই নেতার ফোনালাপের বিষয়ে সু চির দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে।

যাতে বলা হয়, মিয়ানমার সরকার ইতিমধ্যে যথাসাধ্য উপায়ে রাখাইনের সব মানুষকে সুরক্ষা দিতে শুরু করেছে।

সু চি বলেন, মানবাধিকার ও গণতান্ত্রিক সুরক্ষার অর্থ তারা খুব ভালো করেই জানেন। তাই তারা দেশের সব মানুষের জন্য অধিকার ও সুরক্ষা নিশ্চিত করছেন। এটি শুধু রাজনৈতিক নয়, সামাজিক ও মানবিক অধিকারও বটে।

বিবৃতিতে দেশটির ক্ষমতাসীন দলের এই নেত্রী আরো বলেন, রাখাইন পরিস্থিতি নিয়ে প্রচুর অপ-তথ্য এবং ছবি ছড়ানো হচ্ছে। এগুলো সন্ত্রাসীদের স্বার্থ রক্ষা করছে।

তার দাবি, বিভ্রান্তিকর তথ্য বিপুল পরিমাণে ছড়িয়ে ভিন্ন ভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সমস্যা সৃষ্টি করার চেষ্টা চলছে। তবে নির্যাতন ও সহিংসতার মুখে লাখো রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়ার বিষয়ে কোনো মন্তব্য করেননি সু চি।

এমনকি পালিয়ে আসা রোহিঙ্গাদের নিয়ে ভয়াবহ মানবিক সঙ্কটের মধ্যেও বিচলিত নন সু চি। তাই আগের মতোই উল্টো সুরে তিনি দায়ী করেছেন বিদ্রোহীদেরকে, সেনাবাহিনীকে নয়।

গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশটির নিরাপত্তা বাহিনীর অভিযানে এ পর্যন্ত ৪শ’ মানুষের মৃত্যু খবর পাওয়া গেছে।

এদিকে জীবন বাঁচাতে জাতিসংঘের হিসাবমতে প্রায় ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। রোহিঙ্গাদের এ ঢলের মধ্যেই বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমার অংশে বিস্ফোরণ ও গুলির ঘটনার খবর পাওয়া গেছে। সূত্র: বিবিসি

LEAVE A REPLY