মিলাদ মাহফিল ও দোয়ার মাধ্যমে দেশের ৬৮টি কারাগারে কারা সপ্তাহ শুরু

0
604

‘বন্দিদের সংশোধন, সমাজে পুনর্বাসন’ এই স্লোগানে দেশের ৬৮টি কারাগারে বাংলাদেশ কারা সপ্তাহ-২০১৭ (২৬ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ) শুরু হচ্ছে আজ। গাজীপুরের কাশিমপুরে আনুষ্ঠানিকভাবে কারা সপ্তাহের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

---

আজ (রোববার) ফজরের নামাজের পর সকল কারা মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল, জাতীয় ও বিভাগীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কারা সপ্তাহের কার্যক্রম শুরু হয়।

শীর্ষ কারা কর্মকর্তারা জানান, এই সপ্তাহ উপলক্ষে দেশের সকল কারাগারে বিশেষ আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। এরমধ্যে রয়েছে সপ্তাহব্যাপী তথ্য ও সেবা কেন্দ্র পরিচালনা, বন্দিদের উৎপাদিত পণ্য নিয়ে কারামেলা, কারারক্ষী ও বন্দিদের বিশেষ দরবার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী, কারা কর্মচারী ও বন্দিদের অংশগ্রহণে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, কারারক্ষীদের বিশেষ প্যারেড। এছাড়াও কারা কর্মচারী, আমন্ত্রিত অতিথি ও বন্দিদের জন্য থাকছে প্রীতিভোজের আয়োজন।

আইজি প্রিজন বিগ্রেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন সম্প্রতি কারা সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, ২০০৬ সালে প্রথম কারা সপ্তাহ পালিত হয়। এই সপ্তাহ পালনের উদ্দেশ্যের মধ্যে রয়েছে কারাগারে সেবার মান বৃদ্ধিসহ সংশোধনাগারে রুপান্তরের পথে আরো একধাপ এগিয়ে নেয়া।

---

এছাড়া কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কর্ম উদ্দিপনা সৃষ্টি, কারা বিভাগ সম্পর্কে নেতিবাচক ধারণা পরিবর্তন, কারা কর্মচারী এবং বন্দি ও তাদের আত্মীয়-স্বজনের মধ্যে মতবিনিময়ের মাধ্যমে সেতু বন্ধন সৃষ্টি, কর্মচারীদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন, সমাজের অন্য স্বাভাবিক শিশুদের মতো কারাগারে আটক মায়ের সঙ্গে শিশুদের স্নেহ, ভালবাসা ও শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করাসহ সন্ত্রাস ও জঙ্গীবাদ বিস্তার ঠেকাতে সক্রিয় ভূমিকা পালন।

LEAVE A REPLY