মনপুরায় আড়াই কোটি টাকা ব্যয় নির্মানাধীন ব্রীজে পচাঁ ইট ব্যবহার হচ্ছে

0
14

মো: আফজাল হোসেন,মনপুরা থেকে ফিরে ::  ভোলার মনপুরায় ব্রীজের কাজে ব্যপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রায় আড়াই কোটি টাকার কাজ করা হচ্ছে পচাঁ ইট আর নিন্মমানের বালু ও রড দিয়ে। এমন ঘটনায় চরমক্ষোভ এলাকাবাসীর আর নির্বাহী প্রকৌশলী বলেছেন পচাঁ ইট সরিয়ে নতুন করে কাজের নির্দেশ প্রদানের বিষয়।

দ্বীপজেলার অপর দ্বীপ মনপুরা। উপজেলাটি নানান দিগ থেকে অবহেলিত থাকলেও কিছু উন্নয়ন মুলক কাজ হলে তা তদারকির অভাবে খুবই নিন্মমানের কাজ হয়ে থাকে। এসব বিষয় স্থানীয় মানুষ ক্ষোভ প্রকাশ করলেই তাদের উপর অত্যাচার নেমে আসে। মনপুরা উপজেলা সরেজমিন গেলে দেখা যায় এলজিউডি’র অধিনে প্রোগাম ফর সাপোটিং রুরাল ব্রীজেস এর কর্মসুচীর আওতায় বাংলাদেশ ব্যাংক ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে হাজীরহাট হতে বাংলা বাজার জিসি তালতলী বাজার রোডে ১৮ মিটার দীর্য আর সিসি গার্ডার ব্রীজ নির্মান কাজটি হচ্ছে। প্রাথমিক ভাবে ২ কোটি ২২লাখ ৮৪ হাজার ২১৯টাকা যা পরবর্তীতে বাড়িয়ে প্রায় আড়াই কোটি টাকা করা হয়েছে। তবে টাকার পরিমান বৃদ্ধি করা হলেও কাজের মানের পরিমান খুবই খারাপ। মেসার্স রুপালী কনস্ট্রাকশন ব্রীজের কাজ করছে।পচাঁ ইট ও নিন্মমানের সামগ্রী দিয়ে কাজ হচ্ছে দেখা যায়। ব্রীজের পাশ দিয়েই মাটি কেটে ব্রীজে ফেলা হয়েছে তা কতটুকু এই ব্রীজের জন্য টেকশই হবে তা ইঞ্জিনিয়াররাই ভালো জানেন। তবে স্থানীয়দের অভিযোগ হচ্ছে খুবই নিন্মমানের কাজ হচ্ছে। কোন প্রতিবাদ করলে হুমকি ধমকি এমনটি অত্যাচার সহ্য করতে হয় বলে কেউ প্রতিবাদ করেনি। বাজে মানের খারাপ কাজের বিষয়টি জানতে মনপুরা এলজিই্ডি অফিসে গেলে পুরো অফিস ছিলো তালাবদ্ধ। কোন লোকজন পাওয়া যায়নি অফিসে।

নিন্মমানের কাজের বিষয় জানতে মেমার্স রুপালী কনট্রাকশন এর ঠিকারদের মধ্যেই একজন মনপুরা উপজেলা যুবলীগ সাংগঠনিক সম্পাদক মো: বাবুল মাতব্বর বলেন,পচাঁ ইট দিয়েই কাজ ধরা আছে। এভাবেই কাজ করে। পচাঁ গলা ইট দিয়া করতে হয়। পরে উপরে ভালো ইট দিয়া ঢালাই দিতে হবে। আমরা ৪/৫জন মিলেকাজ করছি। অপর ঠিকাদার হাজীরহাট ইউনিয়ন যুবলীগ সভাপতি মো: ইলিয়াস চৌধুরী বল্লেন ভীন্ন কথা। তিনি বল্লেন,এভাবে করার কথা না। আমরা খবর নিতে পারি নায় বিষয়টি দেখছি।

এসব বিষয় এলজিইডি ভোলা এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইব্রাহীম খলীল এর কাছে জানতে চাইলে তিনি বলেন,আমি বরিশালে মিটিংয়ে এসেছি। এবিষয় বলে দিচ্ছি এসব নিন্মমানের ইট সরিয়ে দ্রুত ভালো মানের ইট দিয়ে কাজ করার জন্য। কোন ধরনের অনিয়ম মেনে নেয়া হবে না বলে জানান,ইতিমধ্যেই মনপুরা উপজেলা ইঞ্জিনিয়ারকে বলা হয়েছে।

LEAVE A REPLY