ভয়াল ২৯ এপ্রিল উপলক্ষে ভোলায় মানববন্ধন

0
393

এম শাহরিয়ার জিলন, ভোলা নিউজ ২৪ ডটনেট ॥ দুর্যোগ ও জলবায়ূ সহনশীল অবকাঠামো নির্মাণের দাবীতে ভয়াল ২৯ এপ্রিল ঘূর্ণিঝড় ‘ম্যারি এন’ উপলক্ষে বিভিন্ন এনজিওদের আয়োজনে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৯ এপ্রিল) সকাল ১০টায় ভোলা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এসময় বক্তারা বলেন, ১৯৯১ সালের ২৯ এপ্রিল ভয়াল সেই ঘূর্ণিঝড়ে প্রায় ১ লক্ষ ৩৮ হাজার লক্ষ লোক মারা যায়। ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পদ। বক্তারা ভোলাসহ উপকূলীয় এলাকার দুর্যোগ ঝূঁকি মোকাবেলায় টেকসই উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন। বক্তারা আরও বলেন, জলবায়ূ তহবিলের টাকায় অনেক ক্ষেত্রে জলবায়ূর জন্য ক্ষতিকর প্রকল্প গ্রহণ করা হচ্ছে। প্রাকৃতিক দেয়াল বন ধ্বংস করে রাস্তাঘাট করা হচ্ছে। আধুনিকায়নের নামে অনেক ক্ষেত্রে প্রাকৃতি সম্পদ ধ্বংস করা হচ্ছে নির্বিচারে। জলবায়ু তহবিলের টাকা ব্যবহারের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন তুলেন বক্তারা। অনেক ক্ষেত্রে দাতা সংস্থাগুলোর ব্যবস্থাপনায় অধিকাংশ টাকা ব্যয় হচ্ছে। কিন্তু সুবিধাভোগী জনগোষ্ঠী তার সুফল পাচ্ছে না। এসময় বক্তারা উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ ও সিসি ব্লকের মাধ্যমে নদী ভাঙন রোধ এবং সেনা বাহিনীর তত্ত্বাববধানে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের দাবী তুলে ধরেন।
এসময় বক্তব্য রাখেন, কোস্ট ট্রাস্টের আঞ্চলিক টিম লিডার রাশিদা বেগম, এ্যাড: শাহাজাহান, ভোলা নাগরিক অধিকার ফোরামের সম্পাদক এ্যাড: সাহাদাত হোসেন শাহিন, মোঃ মিজানুর রহমান, মো: জহিরুল ইসলাম,সোহেল মাহামুদ, রাজিব ঘোষ প্রমুখ।

LEAVE A REPLY