ভয়াল-১২ নভেম্বর স্বরনে ভোলায় উপকূল দিবস পালিত

0
444

ভোলা নিউজ ২৪ ডটনেট:“৭০এর ১২ নভেম্বর প্রলষ্করী ঘূর্নিঝড় স্বরনে উপকূলীয় জেলা ভোলায় প্রথম বারের মতো পালিত হয়েছে উপকূল দিবস। “উপকূল জন্য হোক একটি দিন কন্ঠে বাজুক প্রান্তজনের কথা” এই স্লোগানকে সামনে রেখে ভোলা জেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিট সহ ১২ সংগঠন পালন করে দিবসটি। দিবসটি উপলক্ষ্যে রবিবার (১২ নভেম্বর) সকালে ভোলা রেড ক্রিসেন্ট ইউনিটে এক আলোচনা সভা,র‌্যালি ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়।
এতে ভোলায় যুব রেড ক্রিসেন্ট ইউনিটের যুব প্রধান আদিল হোসেন তপু সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদও জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান আব্দুল মমিন টুল।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- মুক্তিযোদ্ধা সংসদরে ডেপুটে কমান্ডার মো: শফিকুল ইসলাম, জেলা পরিষদ এর ভাইস চেয়ারম্যান নজরুল ইসলাম গোলদার প্রবিন সাংবাদিক এম হাবিবুর রহমান,মু. শওকাত হোসেন, মুক্তিযোদ্ধা মো: আনোয়ার হোসেন, ভোলা রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী মো: আজিজুল ইসলাম,নিবার্হী সদস্য ফেরদৌউস আহমেদ, ভোলা সদর উপজেলা আওয়ামীলীগের যুগ্ন-সম্পাদক মো: সিরাজুল ইসলাম ।
এসময় আরো বক্তব্য রাখেন যুব রেড ক্রিসেন্ট এর সিনিয়র আরসিওআই তৈয়বুর রহমান,বাল্য বিবাহ ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক শাহরিয়ার জিলন,উপকুল বাংলাদেশ এর আলোক যাত্রা দলের প্রতিনিধি মো: রিয়াজুল ইসলাম । এসময় যুব রেড ক্রিসেন্ট এর সদস্য, সাংবাদিক সুশিল সমাজের প্রতিনিধি,রাজনীতিবিদরা উপস্থিত ছিলেন ।এসময় বক্তারা বলেন,আজ ১২ নভেম্বর, ১৯৭০ সালের এই দিনটি উপকূলবাসীর জন্য স্মরণীয়। এদিন বাংলাদেশের উপকূলের ওপর দিয়ে বয়ে যায় সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভোলা সাইক্লোন’। ১৯৭০ সালের এই দিনে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে ভোলাসহ উপকূলীয় অ ল বিরান ভূমিতে পরিণত হয়। প্রান এই ঘূর্নিঝড়ে প্রায় ৩ লাখ মানুষ প্রানহানি ঘটে।

এসময় বক্তারা আরো বলেন, বাংলাদেশের উপকূল অ লের ওপর দিয়ে বয়ে যাওয়া ১৯৭০ সালের ১২ নভেম্বরের ঘূর্ণিঝড়টিকে পৃথিবীর সর্বকালের সবচেয়ে ভয়ঙ্কর প্রানঘাতি ঝড় হিসেবে উলেখ্য করা হয়েছে। তাই এই দিনটিকে সরকারি ভাবে “উপকূল দিবস” হিসাবে ঘোষনা করার দাবি জানান বক্তারা। আলোচনা সভাশেষে ঘূর্নিঝড়ে নিহতদের রুহের মাগফেরাত কামোনা করে দোয়া মোনাজাত করা হয়। পরে একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। প্রথমবারের মতো বেসরকারিভাবে ‘উপকূল দিবস’ পালিত হয়। আজ উপকূলবর্তী ১৫ জেলার ৩২ উপজেলার ৩৪ স্থানে একযোগে ‘উপকূল দিবস’ পালিত হয়।দিবস পালনের প্রধান উদ্যোক্তা হিসেবে কাজ রয়েছে বেসরকারি প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ, কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ,আলোকযাত্রা দল।

 

LEAVE A REPLY