ভোলায় স্কুল ছাত্রীদের সচেতন করার লক্ষ্যে শিক্ষিকাদের নিয়ে কর্মশালা

0
604

আদিল হোসেন তপু :ভোলা নিউজ ২৪ ডটনেট :ভোলায় স্কুল পড়–য়া ছাত্রীদের ব্যক্তিগত ও মাসিককালীন স্বাস্থ্যবিধি পরিষ্কার পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করতে শিক্ষিকাদের নিয়ে দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত।

ইউনিসেফর এর সহায়তায় কোস্ট ট্রাস্ট এর সম্মনিত শিশু বিবাহ রোধ কর্মসূচী (আইইসিএম)প্রকল্পের আয়োজনে আজ বৃস্পতিবার হীড বাংলাদেশ ট্রেনিং সেন্টারে এই প্রশিক্ষন কোর্স অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষনে কিশোরীদের স্বাস্থ্যবিধি, পরিষ্কার-পরিচ্ছন্নতা, স্যানিটেশন, হাত ধোয়ার কৌশল স্যানেটারী নেপকিন ব্যাবহার, আয়রন টেবলেট এর উপকারিতা,মাসিক কালীন সেবা বিষয়ক সচেতনতা,জেন্ডার, বাল্য বিবাহ, প্রতিরোধে দক্ষতা বৃদ্ধি সম্পর্কে আলোচনা করা হয়। ভোলার বিভিন্ন স্কুলের ৩০ জন শিক্ষিকা এই প্রশিক্ষন কোর্সে অংশ নেয়।

প্রশিক্ষন কোর্সে প্রশিক্ষন প্রদান করেন ইউনিসেফ এর ওয়াশ ( ওয়াটার এন্ড স্যানিটেশন) কর্মকর্তা মো: ফোরকান আহমেদ ও জন-স্বাস্থ্য বিভাগের নির্বাহী পরিচালক আকমল হোসেন ।

এসময় উপস্থিত ছিলেন- কোস্ট ট্রাস্টের (আইইসিএম) প্রকল্পের সম্মনয়কারী মো. মিজানুর রহমান, টেনিং অ্যান্ড মনিটরিং অফিসার মনিরুজ্জামান, অ্যাডভোকেসি অ্যান্ড মিডিয়া অফিসার আদিল হোসেন তপু।

এসময় প্রশিক্ষনে শিক্ষিকাদের মেয়েদের বিশেষ মুহূর্তে হাতদোয়া, মাসিক কালীন পরিচর্যা,স্যানিটারী ন্যাপকিন এর ব্যাবহার সহ ১৮ বছর আগে মেয়েদের বাল্য বিবাহ রোধ করার জন্য সচেতন করার উপর আলোচনা হয়।

এসময় বক্তার বলেন, সঠিক ভাবে সঠিক সময়ে হাত ধৌত করলে ৮০ ভাগ রোগ থেকে নিরাপদ থাকা যায়। তাই শিশু থেকে শুরু করে সব বয়সের সকলকে সঠিক ভাবে খাবার আগে,খাবার তৈরি করার আগে,টয়লেট থেকে ফিরে হাত ধৌত করতে হবে। স্বাস্থ্য ভালো থাকলে সকল কার্যক্রমে আনন্দো থাকে। তাই সুস্থ ভাবে বেচেঁ থাকার জন্য সাবান দিয়ে হাত ধোয়ার কোন বিকল্প নেই বলে জানান।
এছাড়া বক্তারা আরো বলেন, মেয়েদের মাসিক কালীন সময়ে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা দরকার। অনেকে মেয়েরা এ সম্পর্কে সঠিক ভাবে জানে না। আপনারা শিক্ষিকারা যার যার স্কুলের ছাত্রীদের কে এ সম্পর্কে সচেতন করবেন। ওদের সঠিক পরামর্শ দেবেন।

 

LEAVE A REPLY