ভোলায় শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস উদযাপন

0
728

আদিল হোসেন তপু,ভোলা নিউজ ২৪ ডটনেট॥“শিশু পেলে অধিকার খুলবে নতুন বিশ্বদার” এই স্লোগানকে সামনে রেখে ভোলায় বনার্ঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষ্যে বুধবার (১১ অক্টোবর ) সকালে জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমী, ভোলা জেলা এনসিটিএফ ভোলা জেলার যৌথ আয়োজনে সকালে জেলা প্রশাসক কার্যলয় থেকে বনার্ঢ্য একটি র‌্যালি বের হয়।
র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থীরা এতে অংশ গ্রহন করে। পরে জেলা শিল্পকলা অডিটরিয়ামে এক শিশু সমাবেশ এর আয়োজন করা হয়।
এতে ভোলা সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা মৃধা মো: মোজাহিদুল ইসলাম এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: সেলিম উদ্দিন।
এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রবীন সাংবাদিক আাবু তাহের, জেলা তথ্য অফিসার আহসান কবীর, ভোলা জেলা শিশু একাডেমীর নির্বাহী কর্মকর্তা মো: আখতার হোসেন প্রমুথ। এসময় শিশুদের মধ্যে বক্তব্য রাখেন শিশু সাংবাদিক সানজিদা হোসেন এশা, আশিকুর রহমান শান্ত প্রমুখ।
এসময় বক্তারা বলেন, আজকের শিশুআগামী দিনের ভবিষৎ। জাতি গঠনের মূলভিত্তি।শিশুর সার্বিক উন্নয়ন নিশ্চিত করা ও অধিকার সংরক্ষণের মাধ্যমে একটি সৎ, দেশপ্রেমিক ও কর্মক্ষম ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার লক্ষ্য শিশুদের সঠিক ভাবে ভেড়ে উঠার জন্য আমাদের শিশুদের যন্ত নিতে আহবান জানায়। অনুষ্ঠানের স ালনা করেন আবৃত্তি শিল্পী মসিউর রহমান পিংকু।
উল্লেখ্য, ভোলা জেলা শিশু একাডেমি ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ৭ দিনব্যাপী শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে ব্যাপক কর্মসূচীর হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের জন্য মুক্ত আলোচনা ‘আমার কথা শোনো’, সুবিধাবি ত পথশিশু, শ্রমজীবী শিশু, অটিস্টিক ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ছবি আঁকা ও শিশু বিকাশ, প্রাক প্রাথমিক শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা, বাল্যবিবাহ নিরোধ দিবস উদযাপনে শিশু সমাবেশ, মানববন্ধন, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে শুধু কন্যা শিশুদের দেশাত্ববোধক সংগীত প্রতিযোগিতা এবং সব শেষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

 

LEAVE A REPLY