ভোলায় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত

0
297

স্টাফ রিপোর্টার,ভোলা নিউজ২৪ডটনেট॥ “তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষন ” এই প্রতিপাদ্য নিয়ে সারা দেশের মতো ভোলাতে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে শনিবার জেলা প্রশাসন এর আয়োজনে সকালে জেলা প্রশাসক এর কার্যলয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিন করে পরে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক এর মিলনায়তন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক মো: সেলিম রেজা এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকারের উপ-পরিচালক মাহামুদুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন- পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহামুদুল হক আযাদ,সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জগৎ বন্ধু মন্ডল সহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ । এসময় বক্তারা বলেন, বিশ্বায়নের এ যুগে তথ্য প্রযুক্তি ও উন্নত টেলিযোগাযোগ ব্যবস্থা উন্নয়ন ও অগ্রগতির অন্যতম হাতিয়ার। তথ্যপ্রযুুক্তির অভাবনীয় বিস্তার এ খাতের গুরুত্বকে আরও বাড়িয়ে দিয়েছে। টেলিযোগাযোগ ব্যবস্থা ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিশ্ববাসীকে এক কাতারে শামিল করেছে। তাই তথ্য প্রযুুক্তি সেবার ক্ষেত্রে সারা বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে একই পর্যায়ে থাকা, আন্তর্জাতিক বাজারে সহজে বিচরণ, উদ্ভাবনী শক্তিকে কাজে লাগানো এ ধরনের ক্ষেত্রে সারা বিশ্বের জন্য টেলিযোগাযোগের একটি অভিন্ন স্ট্যান্ডার্ড থাকা দরকার। তাই তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণ করে যেভাবে যে পণ্য বা সেবার মান নির্ধারণ করা হয়েছে, তা সব স্থানে যেনো একই মানে ব্যবহার করার জন্য অনুরোধ জানিয়েছেন বক্তারা।
আলোচনা সভা শেষে স্কুল ও কলেজ ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে অন-লাইন রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

LEAVE A REPLY