ভোলায় পুরোহিত-সেবাইতদের ৩দিনের প্রশিক্ষন সমাপ্ত

0
346

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। ভোলায় পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৩দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে। শনিবার বিকালে শহরের নলিনী দাস মাধ্যমিক বিদ্যালয়ে এ প্রশিক্ষণ সমাপ্ত হয়। সমাপনি দিনে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সেলিম।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ভোলা জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের আহবায়ক অবিনাশ নন্দী, হিন্দু কল্যান ট্রাষ্টের বিভাগীয় প্রশিক্ষণ কর্মকর্তা চম্পা সেন।
জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের আহবায়ক অবিনাশ নন্দী তার বক্তব্যে বলেন, পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ ধরনের প্রশিক্ষণ সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ, আমরা এ প্রশিক্ষনকে স্বাগত জানাই। এ প্রশিক্ষনের মাধ্যমে পুরোহিত ও সেবাইহিতরা তাদের পেশাগত কাজে অনেক এগিয়ে যেতে পারবে। এ সময় তিনি হিন্দু কল্যান ট্রাষ্টকে ফাউন্ডেশনের করার দাবী জানান।
জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক বলেন, সমাজ থেকে বাল্য বিবাহ নির্মূলে পুরোহিতদের ভুমিকা অনেক, তাই এ বিষয়ে তাদের দৃষ্টি দিতে হবে। সমাজের সকল কাজে অংগ্রহন করে নিজেদের আরো সমৃদ্ধ করতে হবে।
নিজেদের সংখ্যালঘু হিসাবে না ভেবে নিজেদর বাঙ্গালি জাতি হিসাবে ভাবার আহব্বান তিনি। এ সময় তিনি যে কোন প্রয়োজনে পুরোহিত এবং সেবাইতদের সকল ধরনের সহযোগীতার আশ^াস দেন।
সমাপতি অনুষ্ঠানে অণ্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, হিন্দু কল্যান ট্রাষ্টের বিভাগীয় সহকারি প্রশিক্ষণ কর্মকর্তা আকাশ হীরা, নলিনী দাস বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসীম সাহা, জেলা পুরোহিত ঐক্য পরিষদ সভাপতি ঋষিকেশ চক্রবর্তি, ট্রাইনার অমল চক্রবর্তি প্রমুখ।
হিন্দু ধর্মীয় কল্যান কল্যান ট্রাষ্ট ও ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের আয়োজনে অনুষ্ঠিত এ প্রশিক্ষনে জেলার বিভিন্ন উপজেলার ২৫ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহন করে।
ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষনের আয়োজন করা হয়।
প্রশিক্ষনে দেবত্ত্বর আইন, দান ও উইল, দত্তক আইন, বিবাহ নিববন্ধন সহ বিভিন্ন বিষয়ে কোর্স পর্যালোচনা ও প্রশিক্ষন দেয়া হয়।
গত বৃহস্পতিবার এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। এরআগে আরো দুটি প্রশিক্ষনে জেলার শতাধিক পুরোহিত এবং সেবাইতদের প্রশিক্ষণ দেয়া হয়।

LEAVE A REPLY