ভোলায় গনমাধ্যম কর্মীদের সাথে কুষ্ঠরোগ বিষয়ক ওরিয়ান্টেশন আয়োজকরা- ভোলায় বাড়ছে কুষ্ঠ রোগীর সংখ্যা

0
549

আদিল হোসেন তপু,ভোলা নিউজ ২৪ ডটনেট: সরকার ১৯৯৮ সালে বাংলাদেশকে ‘কুষ্ঠরোগ মুক্ত’ দেশ ঘোষনা করলেও এখন কুষ্ঠ মুক্ত হয়নি বাংলাদেশ। এর ধারাবাহিকতায় ভোলা জেলাকেও করা হয় কুষ্ঠ মুক্ত জেলা। কিন্তুু এই জেলায় গত কয়েক বছর ধরে কুষ্ঠ রোগীর সংখ্যা বেড়েই চলছে। গত ১ বছর ধরে এই জেলায় ৬ জন কুষ্ঠ রোগীকে সনাক্ত করেছে। যারা বর্তমানে ঢাকা সহ ভোলাতে চিকিৎসা ধীন অবস্থায় আছে বলে জানায় কুষ্ঠ নিয়ে কাজ করা সংগঠন হীড বাংলাদেশ।
রবিবার ( ২৭ আগষ্ট) ভোলা প্রেস ক্লাবে গনমাধ্যম কর্মীদের সাথে কুষ্ঠরোগ বিষয়ক ওরিয়ান্টেশন এই সব তথ্য তুলে ধরা হয়।
হীড বাংলাদেশ এর আয়োজনে দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল -বাংলাদেশ এর সহযোগিতায় সভায় জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদকর্মীরা এই অরিয়ান্টেশনে অংশ নেয়।
এসয় বক্তারা আরো বলেন- কুষ্ঠ একটি মৃদু সংক্রামক ও দীর্ঘ মেয়াদী ব্যাকটেরিয়া সংক্রমিত রোগ। এই রোগে আক্রান্ত ব্যাক্তি নিয়মিত ওষুধ আর চিকিৎসা নিলে ভালা হয় বলে জানানো হয়।
উল্লেখ্য বাংলাদেশে প্রতি বছর পাঁচ হাজারের বেশি বাংলাদেশি এই কুষ্ঠ রোগে আক্রান্ত হচ্ছেন। আর ভোলাতে কুষ্ঠ রোগ সংম্পর্কে মানুষের অঙ্গতার কারনে এই রোগে আক্রান্ত রোগীরা রোগ গোপন রাখে ফলে প্রতিনিয়ত তাদের শরীরে সংক্রমনের মাত্রা বাড়তে থাকে। ফলে এক সময় তাদের শরীরের বিভিন্ন অংঙ্গ প্রতঙ্গ কাজ করে না। ফলে কেটে ফেলতে হয় তাদের শরীরের গুরুত্ব পূর্ন অংশ।
বাংলার কন্ঠর সম্পাদক ও ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান এর সভাপত্বিত করেন সভায় আলোচনায় অংশ নেয়- ভোলা প্রেস ক্লাবের সহ-সভাপতি মো: ফারুক, ভোলা টেলিভিশন জার্নালিজম এর সভাপতি আহাদ চৌধুরী তুহিন, মোকাম্মেল হক মিলন, হীড বাংলাদেশ এর এরিয়া ব্যবস্থাপক রতন কুমাড় অধিকারী, দি লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল- বাংলাদেশ এর প্রেগাম অফিসার খালেকুজ্জামান, দক্ষিন প্রান্তের সম্পাদক নজরুল হক অনু, যুগান্তর প্রতিনিধি অভিতাপ রায় অপু, মাছরাঙ্গা প্রতিনিধি হামিদুর রহমান হাসিব, প্রথম আলো প্রতিনিধি নেয়ামত উল্ল্যাহ, কালের কন্ঠ প্রতিনিধি শিমুল চৌধুরী চ্যাণেল-২৪ জেলা প্রতিনিধি আদিল হোসেন তপু সহ আরো অনেকে।

LEAVE A REPLY