ভোলার চরফ্যাসনে জাটকা সংরক্ষণ সপ্তাহ ও নৌ র‌্যালী উদ্বোধন

0
348

সোহেব চৌধুরী,চরফ্যাশন প্রতিনিধি,ভোলা নিউজ২৪ডটনেট ।। “কোন জাল ফেলবো না জাটকা ইলিশ ধরবো না” এই স্লোগানকে সামনে রেখে ভোলার চরফ্যাসনে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০১৯ উপলক্ষে আলোচনা সভা ও নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার সকাল ১১ টায় ভোলার চরফ্যাসন উপজেলার মাদরাজ ইউনিয়নের সামরাজ মৎস্য ঘাটে মৎস্য অধিদপ্তরের আয়োজনে এ উদ্বোধনী অনুষ্ঠান আলোচনা সভা ও নৌ র‌্যালী অনুষ্ঠিত হয়। সভা শেষে সামরাজ ঘাট থেকে মাছ ধরার ট্রলার যোগে নৌ-র‌্যালি অনুষ্ঠিত হয়।

ভোলা নিউজ২৪ডটনেট

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এম পি(যুব ও ক্রিরা মন্ত্রণালয়ের সংসদিয় কমিটির সভাপতি)। মাইকেল ডিক্সন ( কান্ট্রি ডিরেক্টও ওয়ার্লড ফিস )
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের মহা-পরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক।
সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল। এছারা অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভোলা জেলা প্রশাসক মো. মাসুদ আলম ছিদ্দিক, নৌ-পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুবুর রহমান, ভোলা পুলিশ সুপার মো. মোকতার হোসেন পিপিএম সেবা, আওয়ামী মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল বাসার।
এসময় প্রধান অতিথির বক্তব্য মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন,বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে মৎসখাতের গুরুত্ব অপরিসীম। এদেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে মৎসখাত অসামান্য অবদান রাখছে। তাই মৎস উৎপাদন ও বৃদ্ধির লক্ষ্যে সবাইকে সচেন ভাবে গড়ে তুলতে হবে।
বিষেশ অতিথির বক্তব্যে আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব মাছ আমাদের দেশের সম্পদ। বড় ইলিশ রপ্তানী করে বাংলাদেশ পর্যাপ্ত পরিমান টাকা আয় করে। যার ফলে দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে। তাই নিষিদ্ধ জাল দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে এবং আমার গড়িব দুখি ও মেহনতি জেলেদের মাছ ও ট্রলার যাতে জলদস্যুরা লুট করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে জানান তিনি। আলোচনা সভা শেষে মৎস্য ও প্রণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও ভোলা-৪ আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব স্থানিয় নেতৃবৃন্দ সহ মাছ ধরার ট্রলার নিয়ে সামরাজ ঘাট থেকে বেতুয়া ঘাট পর্যন্ত একটি বর্ণাঢ্য নৌ-র‌্যালিতে অংশ নেয়। এসময় নদীর তীরে উৎসুক হাজার মানুষ তাদের অভিবাধন জানায়।

LEAVE A REPLY