মানবাধিকার আন্তর্জাতিক,সার্বভৌম বিষয় নয় : ভারতকে কাশ্মীর বিষয়ে জাতিসংঘ

0
6
জাতিসংঘের মানবাধিকার প্রধানের মন্তব্যকে ভারতের সাম্প্রতিক প্রত্যাখ্যান যে “কাশ্মীরে সীমাবদ্ধ পদক্ষেপের ফলে মানবাধিকার লঙ্ঘন হতে পারে এবং অধিকতর উত্তেজনা ও অসন্তোষ সৃষ্টি হতে পারে” জাতিসংঘ মানবাধিকার কার্যালয় থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে।
ভারতের বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ব্যবহার, পাশাপাশি কাশ্মীরে “ঘন ঘন” সাময়িক যোগাযোগ বন্ধ করে দেওয়াকে জাতিসংঘের মানবাধিকার প্রধান “উদ্বেগজনক” বলে চিহ্নিত করেছেন।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার নিউইয়র্ক কার্যালয়ের পরিচালক ক্রেইগ মোখিবার বলেন, “আমরা কাশ্মীর নিয়ে ভারত বা পাকিস্তানের পাশে থাকব না। কিন্তু আমাদের কাজ হচ্ছে দুর্বলদের রক্ষা করা এবং ভুক্তভোগীর দৃষ্টিভঙ্গি গ্রহণ করা। ”
প্রতিবেদন অনুসারে, ভারত সম্প্রতি বলেছে যে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেটের কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে মন্তব্য “অযৌক্তিক এবং স্থল বাস্তবতা প্রতিফলিত করে না।”
পহেলা সেপ্টেম্বর, মানবাধিকার কাউন্সিলের সভায় শীর্ষ কূটনীতিক রীনাত সান্ধু বলেছিলেন, “বিশ্বব্যাপী মানবাধিকার প্রচার ও সুরক্ষায় ভারতের দৃষ্টিভঙ্গি বহুত্ববাদী এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ এবং প্রাণবন্ত গণতন্ত্রের মতো আমাদের নিজস্ব অভিজ্ঞতার উপর ভিত্তি করে। মানবাধিকার সমুন্নত রাখার ক্ষেত্রে যে কোন ত্রুটিগুলি স্বচ্ছ এবং নিরপেক্ষভাবে মোকাবিলা করতে হবে, জাতীয় সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখিয়ে এবং রাজ্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে। ”
মখিবার যোগ করেছেন: “সার্বভৌমত্বের একটি পুরানো ধারণা রয়েছে যা জাতিসংঘের বিবর্তনের দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। সার্বভৌমত্বের পুরনো ধারণা হল যে ‘আমাদের সীমানার মধ্যে যা কিছু ঘটে তা সরকারের উপর নির্ভর করে এবং এটি অন্য কারও ব্যবসা নয়’। জাতিসংঘ সনদটি যা করেছে তা হল আপনার কাছে একটি বাঁধাই চুক্তি, জাতিসংঘের সদস্য প্রতিটি দেশের জন্য একটি বাধ্যতামূলক আইন। জাতিসংঘ সনদটি যা করেছিল তা হ’ল এটি জাতিসংঘের সকল সদস্যের মানবাধিকারের আন্তর্জাতিকীকরণ করেছে।
তিনি বলেন, “এটা সরকারের দায়িত্ব। সার্বভৌমত্ব দাবি করার জন্য আপনার একটি কাজ আছে তা নিশ্চিত করার জন্য যে আপনি সারা দেশে আপনার জনগণের জন্য ভয় থেকে মুক্তি নিশ্চিত করেছেন।
কাশ্মীর একটি কঠিন সমস্যা, তিনি রিপোর্ট অনুযায়ী অব্যাহত রেখেছেন, কারণ ভারত এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা, পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্ষেত্রে উভয় দেশের ভূমিকা রয়েছে।
মোখিবার বলেন, জাতিসংঘের মানবাধিকার অফিস “সর্বত্র দুর্বল সাক্ষী ও শিকারদের পরিচয় রক্ষা করবে”। তিনি বলেন, “যখন আমরা নিজেদেরকে একটি দেশের বর্তমান পরিস্থিতিতে ুকিয়ে দেই, তখন আমরা মানুষের জীবনকে আরও খারাপ করতে চাই না। আমরা আশা করি এটাকে আরো ভালো করতে চাই কিন্তু আমরা যা করেছি সবই… আমরা এটা কখনো কখনো জড়িত সরকারের সাথে সম্পূর্ণ পরামর্শ করে করি। এটা যে সরকারগুলো আমাদের সাথে সহযোগিতা করতে চায় না। কিন্তু আমরা সবসময় তাদের সাথে সহযোগিতা করার জন্য পিছনের দিকে ঝুঁকছি।
জীবন আহমেদ,লেখক ও সাংবাদিক

LEAVE A REPLY