ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ২২দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ

0
1208

আরিফ উদ্দিন রনি,ভোলা নিউজ ২৪ ডটনেট: ইলিশের প্রধান প্রজনন ক্ষেত্র ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর ৯০কিলোমিটারসহ ভোট ১৯০ কিলোমিটার এলাকায় আজ থেকে ২২দিন সকল ইলিশসহ ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকবে।

ইলিশের উৎপাদন বাড়াতে ১ অক্টবর থেকে ২২ দিন পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে সারা দেশে ইলিশ আহরণ পরিবহন মজুদ বাজার জাতকরণ,ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। ভোলা জেলার মদনপুর চর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত শাহাবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এবং ভোলা জেলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় একশ কিলোমিটার অভয়া আশ্রম ঘোষনা করা হয়েছে।

নিষেধাজ্ঞা চলাকালিন সময়ে সরকারি আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরন ও বিক্রি করলে সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জড়িমানাসহ উভয় দন্ড প্রদান করার বিধান আছে।

এদিকে আজ সকালে ভোলার মেঘনা নদীর পাড়ে গিয়ে দেখা গেছে ইলিশ মাছের আড়ৎ গুলো সম্পুর্ন ফাকা। তবে নদীতে ২/১টি মাছ ধরার ট্রলার দেখা গেছে তারা জালতুলে নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্য ছুটে যেতে। এছাড়া মেঘনা নদীর পাড়ে শত শত মাছ ধরার ট্রলার ছিলো উপরে তুলে রাখা। আগ থেকেই জেলেরা এসব ট্রলার গুলোকে উপরে তুলে রেখেছেন।

 

LEAVE A REPLY