বহিঃবিশ্বের চোখ যখন আফগানিস্তানে তখন কাশ্মীরে গুম,হত্যা করছে ভারতীয় সেনারা

0
14
গত ২/৩ দিনে ভারতীয় অবৈধ দখলকৃত জম্মু ও কাশ্মীরে বেশ কয়েক জন যুবক শহীদ হয়েছেন কাশ্মীরিরা সবচেয়ে খারাপ ভারতীয় রাষ্ট্রীয় সন্ত্রাসের মুখোমুখি ভারতীয় অবৈধ দখলকৃত জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনারা। তাদের নতুন রাষ্ট্রীয় সন্ত্রাসবাদে পুলওয়ামা জেলায় আরও তিন কাশ্মীরি যুবককে শহীদ করে, বৃহস্পতিবার থেকে এই অঞ্চলে নিহত যুবকদের সংখ্যা ছয়টিতে নিয়ে যায়।
জেলার ত্রল এলাকার নাগবাড়িয়ানে সেনারা ঘেরাও ও তল্লাশি অভিযানের সময় তিন যুবককে শহীদ করে। শেষ রিপোর্ট আসা পর্যন্ত অভিযান চলছিল। গতকাল একই জেলার খ্রীউ এলাকায় একই ধরনের অভিযানের সময় সেনারা দুই যুবককে শহীদ করে এবং একটি আবাসিক বাড়ি ধ্বংস করে। সৈন্যরাও টানা তৃতীয় দিনে, আজ, রাজৌরি জেলার থানামান্দি এলাকায় তাদের অভিযান অব্যাহত রেখেছে যেখানে বৃহস্পতিবার এক যুবক শহীদ হয়েছিল।
অল পার্টিস হুরিয়াত কনফারেন্সের ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান গোলাম আহমেদ গুলজার শ্রীনগরে জারি করা এক বিবৃতিতে অধিকৃত এলাকা জুড়ে ভারতীয় সেনাদের দ্বারা নির্বিচারে হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় নতুন ভূরাজনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ভারতীয় ফ্যাসিস্ট শাসনের একগুঁয়েমি পারমাণবিক সংঘর্ষের মাধ্যমে বৈশ্বিক শান্তি বিপন্ন করেছে। কাশ্মীর ফ্রিডম ফ্রন্টের চেয়ারম্যান সৈয়দ বশির আন্দ্রাবি এক বিবৃতিতে ভারতীয় সেনাদের দ্বারা নিরীহ যুবকদের হত্যার প্রবণতার নিন্দা করেছেন।
এদিকে, সন্ত্রাসের শিকারদের প্রতি আন্তর্জাতিক স্মরণ ও শ্রদ্ধাঞ্জলি দিবসে কাশ্মীর মিডিয়া সার্ভিসের গবেষণা বিভাগ কর্তৃক প্রকাশিত একটি বিশ্লেষণাত্মক প্রতিবেদনে বলা হয়েছে যে, আইআইওজেকের মানুষ গত সাত দশক ধরে সবচেয়ে খারাপ ভারতীয় রাষ্ট্রীয় সন্ত্রাসের মুখোমুখি হচ্ছে। এতে বলা হয়েছে, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ফ্যাসিবাদী ভারত সরকার ৫ আগস্ট ২০১৯ থেকে জম্মুতে রাষ্ট্রীয়  সন্ত্রাসবাদ বাড়িয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে ভারতীয় সেনারা ৯৫,৮৫০জন নিরীহ কাশ্মীরিকে শহীদ করেছে এবং ১৯৯৮ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত আট হাজারেরও বেশি হেফাজতে নিখোঁজের শিকার হয়েছে। তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার। এতে উল্লেখ করা হয়েছে যে, অবিরাম ভারতীয় রাষ্ট্রীয় সন্ত্রাস দখলকৃত অঞ্চলে ২৯০ টিরও বেশি নারী বিধবা এবং ১০৭,8০ টিরও বেশি শিশু এতিম হয়েছে। এতে বলা হয়েছে, সেনাবাহিনী গত বত্রিশ বছরে কমপক্ষে ১১,২৫৫ জন মহিলাকে শ্লীলতাহানি করেছে।
ভারতীয় পুলিশ পুলওয়ামা জেলার খ্রু এলাকায় শহীদ যুবক মুসাইব শাহের আত্মীয় এবং প্রতিবেশীদের  শোক সভা করতে বাধা দিয়েছে এবং কোভিড -১৯ প্রটোকল লঙ্ঘনের জন্য মামলা করেছে। গতকাল খ্রুতে ভারতীয় সেনাদের হাতে শহীদ হওয়া মুসাইব শাহের বাড়ি থেকে পুলিশ একটি তাঁবু এবং বেশ কয়েকটি কার্পেটও জব্দ করেছে।
পিপলস ডেমোক্রেটিক পার্টির সভাপতি, মেহবুবা মুফতি, আজ কুলগাম জেলায় এক সমাবেশে বলেন, যদি নয়াদিল্লি সত্যিই আইআইওজেকে এবং উপমহাদেশে শান্তি নিশ্চিত করতে আগ্রহী হয়, তাহলে তাকে অবশ্যই ৫ আগস্ট অবৈধভাবে যে অঞ্চলটি ছিনিয়ে নিয়েছে তার বিশেষ মর্যাদা পুনরুদ্ধার করতে হবে , ২০১৯ এবং আলোচনার মাধ্যমে কাশ্মীর বিরোধও সমাধান করুন।
অন্যদিকে, সোনিয়া গান্ধীর নেতৃত্বে ভার্চুয়াল বৈঠকে ভারতের ১০ টি বিরোধী দলের নেতারা আইআইওজেকে -কে পূর্ণাঙ্গ রাষ্ট্রীয়তা ফিরিয়ে আনার এবং কাশ্মীরি রাজনৈতিক বন্দীদের মুক্তি দাবি করেন। তারা এই অঞ্চলে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানেরও দাবি করেছে। বিরোধী দলগুলো অবশ্য আইওওজিকে বিশেষ মর্যাদা বাতিল করার বিষয়ে কোনো উল্লেখ করেনি।
গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ভারতীয় পাঞ্জাবের পাঠানকোটের কাছে মামুন মিলিটারি স্টেশনে ধৈর্যশীলতা ও ক্লান্তির কারণে   বেশ কয়েকটি সেনা ছাউনি ভেঙে পড়ার পর একজন ভারতীয় সেনা জওয়ান মারা গেছেন এবং চারজনের অবস্থা গুরুতর। ডন থেকে নেয়া।
ভাষান্তর করেছেন বিশিস্ট সাংবাদিক ও লেখক জীবন আহমেদ

LEAVE A REPLY