বসন্ত ও ভালোবাসাকে রাঙাতে জমজমাট ভোলার ফুলের বাজার !! ব্যস্ত ক্রেতা বিক্রেতারা

0
49

ইমতিয়াজুর রহমান।। আগামীকাল ১৪ ফেব্রুয়ারি একই দিন পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে পুরোদমে ব্যস্ত সময় পার করছেন ভোলার ফুলবিক্রেতারা।

প্রকৃতিকে রাঙাতে ব্যস্ত পলাশ, শিমুল আর কৃষ্ণচূড়া;  কচি সবুজ পাতা, বাহারি ফুলেরা বসন্তের রঙে রাঙিন করে তুলেছে প্রকৃতি। বাংলা প্রকৃতিতে এসেছে ঋতুরাজ বসন্তের প্রথম মাস। অপর দিকে বিশ্ব ভালোবাসা দিবস যা ‘ভ্যালেন্টাইন ডে’ নামে পরিচিত। পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও এই বিশেষ দিবসটি একই দিনে পালিত হচ্ছে।

সারাদেশে একই দিনে ‘পহেলা ফাল্গুন’ আর বিশ্ব ভালোবাসা দিবস পালন করবে । এই দুই দিনকে ঘিরেই ভোলায় ফুলের দোকানগুলোতে বিক্রি ধুম পড়ে। বিশেষ করে শহরের বাংলাস্কুল মোড় থেকে কালিনাথ বাজার পর্যন্ত সদর রোডের দুই পাশে ভ্রাম্যমান ফুলের দোকান বসেছে। দোকানগুলোতে ফুল বিক্রির পরিমাণ অন্যান্য দিনের তুলনায় অনেকগুণ বেশি। পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে ফুলের দোকানে ফুলের তোড়া তৈরিতে ও ফুল সাজানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছে বিক্রেতারা ।

বেশ কয়েক বছর ধরে ১৩ ও ১৪ ফেব্রুয়ারিকে ফুল বাণিজ্যের সবচেয়ে বড় সুযোগ হিসেবে ধরে নিয়েছেন ব্যবসায়ীরা কিন্তু এবারের চাহিদাটা ভিন্ন একই দিনে দুইটি দিবস হওয়া অনেক টা বিপাকেও রয়েছেন বিক্রেতার।

ফুল নিয়ে খেলা করছে ছোট্ট শিশু

পহেলা ফাল্গুনপ কোকিল মাতিয়ে তুলেছে কুহু… কুহু….. সুরবীণায়। আবার বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয়জনকে ফুলের ভালোবাসায় ছুঁয়ে দিতে মরিয়া হয়ে ওঠে সবাই। তাই এইদিন টি তে ভোলায় ফুল বিক্রির হার বছরের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি হয়। ফলে বিশেষ এই দিবস পালনে ফুল হয়ে উঠেছে প্রধান আকর্ষণ। শুধু ভোলা সদর রোড নয় নতুন বাজার, কালিনাথ বাজার, সরকারি স্কুল মোড়, যুগিরঘোল, কলেজ রোড, পিটিআই সহ শহরের বেশ কিছু পয়েন্টে ফুলের পসরা বসিয়ে ফুল বিক্রি হয়।


ভোলা সদর রোড বাংলা স্কুল মোড়ের আনন্দ স্টোর এর স্বাধিকারি ফুল বিক্রেতা আব্দুর মালেক বলেন, ভোলায় বিভিন্ন দিবস ছাড়া তেমন ফুলের চাহিদা থাকে না। আশা করছি, এই দুই দিবস একত্রে হওয়ায় ফুল বিক্রি করে ভালো লাভ করা যাবে।

ভোলার প্রথম ও পুরানো ফুলের দোকান আনন্দ স্টোরে ব্যাস্ত সময় পাড় করছে ফুল বিক্রিতে

সদর রোডের ভ্রাম্যমান ফুল বিক্রেতা মোঃ হাফিজুর রহমান বলেন, আমার মূলত টেলিকম ব্যবসা। আমি প্রতি বছর পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসে ফুল বিক্রি করে মোটামুটি লাভবান হই। এবছর পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় লাভবান হওয়া নিয়ে কিছুটা সংশয়ে আছি।

সদর রোডে অবস্থিত বিয়ে বাজার ফুলের দোকানের স্বাধিকারি মনিরুল ইসলাম বলেন পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা উপলক্ষে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে গোলাপ, গ্ল্যাডিওলাস, গাঁদাসহ বিভিন্ন জাতের ফুলের অনেক চাহিদা বেড়ে যায়। তাই আমরা ঢাকা থেকে চাহিদা মোতাবেক ফুল সংগ্রহ করে করি। এ বছর ও পর্যাপ্ত ফুল সংগ্রহ করেছি।আশা করছি ফুলে চাহিদা মিটিয়ে কিছুটা ভালো লাভবান হব।

LEAVE A REPLY