বদির বদলে স্ত্রী, রানার বদলে বাবা পাচ্ছেন মনোনয়ন

0
276

ভোলা নিউজ ২৪ ডটনেট ।। কক্সবাজার-৪ আসনের (টেকনাফ-উখিয়া) সংসদ সদস্য আবদুর রহমান বদি ও টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানা এবার আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন না। বদির পরিবর্তে তাঁর স্ত্রী শাহীনা আক্তার চৌধুরী ও রানার পরিবর্তে তাঁর বাবা আতাউর রহমান খান মনোনয়ন পাচ্ছেন।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধণ শ্রিংলার সঙ্গে বৈঠক শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের জানান, আগামী ২৪ বা ২৫ নভেম্বর আওয়ামী লীগসহ অন্যান্য শরিক দলের প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। বদি ও রানাসহ বেশ কয়েকজন এবার মনোনয়ন পাচ্ছেন না।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দণ্ডিত ও পলাতক আসামি হিসেবে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তাঁর বক্তব্য প্রচারের ওপর আদালতের নিষেধাজ্ঞা থাকার পরেও নির্বাচন কমিশন কিছু করতে না পারলে আদালতের শরণাপন্ন হবে আওয়ামী লীগ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানান, আওয়ামী লীগের মনোনয়ন ইতিমধ্যে চূড়ান্ত করা হয়েছে। শরিক দলের প্রার্থী বাছাইয়ের পর জোটগতভাবে প্রার্থী তালিকা ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই আসনে আর অন্য সবাই একটি আসনে মনোনয়ন পাবেন বলে জানান তিনি।

কাদের বলেন, ‘২৮ তারিখে তো জমা দিতে হবে, কাজেই আমাকে মিনিমাম ২৫ তারিখের মধ্যে কমপ্লিট করতে হবে। ২৪ বা ২৫ তারিখে আমরা জোটগতভাবেই নমিনেশান ডিক্লেয়ার করব। নেত্রী দুটি আসনে, আর আমরা সবাই এক আসনে। তিনি  (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) নির্বাচন করবেন রংপুরে আরেকটা টুঙ্গিপাড়া।’

এছাড়াও জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জন্য শরিকদল ওয়ার্কার্স পার্টি নড়াইলের আসনটি ‘স্যাক্রিফাইস’ করেছে বলে জানান ওবায়দুল কাদের।

বর্তমান এমপি-মন্ত্রীদের কে কে বাদ পড়ছেন- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, প্রার্থী তালিকা ঘোষণা হলেই তা জানা যাবে। তবে কক্সবাজারের বদির বদলে তাঁর স্ত্রী ও টাঙ্গাইলের রানার বদলে তাঁর বাবাকে মনোনয়ন দেওয়া হবে।

পরিবারের মধ্যেই কেন মনোনয়ন দেওয়া হচ্ছে সেই প্রশ্ন ছিলো কাদেরের কাছে। জবাবে বলেন, ‘ঘরের সব কি অপরাধী? আপনি আপনার ঘরে কোনো কারণে অপরাধী, তাই বলে আপনার বাবা কি আপনার অপরাধের শেয়ার নিবেন? বদির সম্পর্কে যে কন্ট্রোভার্সি আছে, এটা কি আপনারা প্রমাণ করতে পেরেছেন? কোনো প্রমাণ আছে? তারপরেও যেহেতু কন্ট্রোভার্সি আছে। আমরা কন্ট্রোভার্সিকে অ্যাভয়েড করতে চাই। সার্ভে রিপোর্টে টাঙ্গাইলে এগিয়ে আছে রানা, কক্সবাজারে এগিয়ে আছে বদি। অনেক ব্যবধানে। এ কারণে আমরা তাদের দেই নাই। কোন মন্ত্রী খারাপ আমাদের বলুন। কিভাবে মেজার করবো, সেটা তো প্রমাণ হতে হবে।’

স্কাইপে বন্ধের বিষয়ে কাদের বলেন, তারেক রহমানের বক্তব্য প্রচারে আদালতের নিষেধাজ্ঞার বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নির্বাচন কমিশনের কিছু করণীয় না থাকলে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

কাদের বলেন, ‘এভাবে বক্তব্য প্রচার করা, এটাতো সাইবার ক্রাইম হিসেবেও গণ্য হতে পারে। ইলেকশন কমিশন তার সীমাবদ্ধতার কথা বলেছে। তাহলে আমরা জনগণের কাছে যাবো, প্রয়োজনে আমরা আদালতে যাবো।’

এর আগে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক বিষয়ের পাশাপাশি নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে বলে জানান ওবায়দুল কাদের। ভারত একটি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জানিয়ে তিনি বলেন, জনগণ ভোট না দিলে প্রতিবেশী কোনো দেশ স্বাধীন বাংলাদেশের কোনো দলকে ক্ষমতায় আনতে পারবে না।

LEAVE A REPLY