ফুটবল নিয়ে ঝড় তোলা শামসু থেমে গেলেন পুকুরে

0
538

ভোলা নিউজ ২৪ ডটনেট: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলটের বাবা শামসুল আলম মোল্লা ভালো ফুটবলার ছিলেন। ষাট ও সত্তরের দশকে তিনি ঢাকা লিগে মোহামেডান ও আবাহনীর হয়ে খেলতেন। সেই সময় শামসু নামে তাঁকে সবাই চিনতেন।

নিহত শামসুল আলম মোল্লার ছোট ভাই রফিকুল আলম খোকন জানান, সেই সময় পূর্ব পাকিস্তান থেকে পাকিস্তানের জাতীয় দলে সুযোগ পাওয়া দ্বিতীয় খেলোয়াড় ছিলেন শামসুল আলম মোল্লা। পাকিস্তান যুব দলের হয়ে ১৯৬৫ সালে রাশিয়াতেও খেলতে গিয়েছিলেন তিনি।

রাজশাহী প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম সারওয়ার এবং সাধারণ সম্পাদক সাইদুর রহমান জানান, শামসুল আলম মোল্লা স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের আহ্বানে সাড়া দিয়ে আবাহনী ফুটবল দলে যোগ দিয়েছিলেন। সেই সময় তিনি ঢাকা প্রথম বিভাগ ফুটবল লিগে সফল মিডফিল্ডার হিসেবে আবাহনীকে মূল্যবান জয় এনে দিয়ে সবার নজর কাড়েন। ক্রীড়াঙ্গনে ফুটবলকে ব্যাপক জনপ্রিয় করে তোলেন তিনি। শামসুল আলম মোল্লার দৃষ্টিনন্দন ক্রীড়া নৈপূণ্য দীর্ঘসময় দর্শকদের মাঠে ধরে রেখেছিল।

তাঁরা আরো বলেন, শামসুল আলম মোল্লার পরিবারটি বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বিরাট অবদান রেখে গেছে। তাঁর ছেলেসহ পাঁচ ভাই পেশাদার খেলোয়াড় ছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে ঢাকা স্টেডিয়ামের মাঠে ঝড় তুলতেন রাজশাহীর শামসুল আলম মোল্লা।

আজ রোববার দুপুরে রাজশাহী নগরীর সাগরপাড়া এলাকার বাসার পাশের পুকুরে গোসল করতে গিয়ে পানিতে ডুবে মারা যান শামসুল আলম মোল্লা (৭৮)।

তাঁর ছোট ভাই ও পাইলটের চাচা রফিকুল ইসলাম খোকন বলেন, প্রতিদিনের মতো রোববারও বেলা সাড়ে ১১টার দিকে তিনি সাগরপাড়ার কাইয়ুম ডাক্তারের পুকুরে গোসল করতে গিয়েছিলেন। প্রতিদিন গোসল করে বাসায় ফিরলেও রোববার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তিনি বাসায় না ফেরায় তাঁরা ভাইকে খুঁজতে বের হন। সেখান গিয়ে তাঁকে না দেখে সন্দেহ হলে স্থানীয় লোকজন নিয়ে পুকুরে তল্লাশি চালানো হয়। এরই মধ্যে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভিসের ডুবুরি দল পুকুরের পানি থেকে দুপুর সোয়া ১টার দিকে তাঁর লাশ উদ্ধার করে। এরপর লাশ তাঁর নিজ বাড়ি ‘মাতৃপ্রসাদ’-এ নেওয়া হয়।

রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. চিন্ময় কান্তি দাস বলেন, খবর পেয়ে তিনি দ্রুত সেখানে গিয়ে পুকুরপাড়েই শামসুল আলম মোল্লাকে পরীক্ষা করেন। তবে পানি থেকে উদ্ধারের আগেই তিনি মারা গেছেন। পানিতে ডুবে শ্বাসবন্ধ হয়ে তিনি মারা গেছেন বলে জানান তিনি।

তথ্যমন্ত্রীর শোক : শামসুল আলম মোল্লার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় বলেন, শামসুল আলম ষাটের দশকে তদানীন্তন পূর্ব পাকিস্তান ফুটবল দলে আমার সহখেলোয়াড় ছিলেন। মন্ত্রী তাঁর প্রতিভাদীপ্ত ফুটবল নৈপুণ্যের কথা স্মরণ করে মরহুমের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

হাসানুল হক ইনু মরহুম শামসুল আলমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

LEAVE A REPLY