পানির দরে হার আলিবাবার জ্যাক মাকে সরিয়ে শীর্ষ ধনী শানশান

0
113

ঝং শানশান ১৯৯৬ সালে ঝেজিয়াং প্রদেশে প্রতিষ্ঠা করেন তাঁর পানি বিক্রির কোম্পানি নংফু স্প্রিং। সম্প্রতি তাঁর কোম্পানির শেয়ারের দর বাড়ায় এবং যে ভ্যাকসিন প্রস্তুতকারক কোম্পানির অংশীদার তিনি সেই অংশের দর বেড়ে যাওয়ায় তাঁর ভাগ্য পরিবর্তন হয়েছে।

ঝং পরিচিত বেশি লোন উলফ নামে। বর্তমানে এশিয়ার দ্বিতীয় শীর্ষ ধনী তিনি। তার আগে আছেন ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের প্রধান মুকেশ আম্বানি। এ ছাড়া বিশ্ব-৫০০ ধনীর তালিকায় জংয়ের অবস্থান ১৭ তে।

বিজ্ঞাপন

সাধারণত চীনের শীর্ষ ধনীদের বেশির ভাগই প্রযুক্তি খাত থেকে উঠে আসেন। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্য উত্তেজনার কারণে এবং হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের খড়্গের কারণে চীনা কোম্পানিগুলো বেশ বিপাকে পড়েছে। টিকটক, উইচ্যাটের মতো কোম্পানিগুলোর বাজার দর বেশ কমেছে। সেই জায়গায় উঠে আসছে চীনের খাদ্য খাতের কোম্পানিগুলো। ঝংই তার বড় উদাহরণ।

এপ্রিলে ঝংয়ের বেইজিং ওয়ান্টাই বায়োলজিকাল ফার্মাসি এন্টারপ্রাইজ চীনা শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছে। কেবল আগস্টে ফার্মে তার নিয়ন্ত্রণকারী অংশটির সম্পদ ২ হাজার কোটি ডলার বেড়েছে। অন্যদিকে এই মাসের শুরুতে হংকং স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হওয়ার পর প্রথম দিনই নংফু স্প্রিংয়ের শেয়ারের দর ৫৪ শতাংশ বেড়েছে। দেশের ছোট বড় সব ধরনের স্টোরেই মেলে নংফু স্প্রিংয়ের পানি। কোম্পানিটি চা, স্বাদযুক্ত ভিটামিন পানীয় এবং জুসও বিক্রি করে।

LEAVE A REPLY